আইন ও অপরাধ

সাড়ে ৯ কেজি সোনা জব্দের মামলায় বিমানবালার কারাদণ্ড

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাড়ে ৯ কেজি সোনা জব্দের মামলায় বিমানবালা রোকেয়া শেখ মৌসুমীকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-২ এর বিচারক ফয়সল আতিক বিন কাদের এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহাবুদ্দিন মিয়া এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, কারাদণ্ডের পাশাপাশি মৌসুমীকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। অর্থ অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মামলার অপর তিন আসামি সোহেল খাঁ, আসাদুজ্জামান প্রকাশ ওরফে বাপ্পি ও ফরিদ হোসেন জনির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দিয়েছেন আদালত।

মৌসুমী মামলার শুরু থেকে কারাগারে আছেন। রায় ঘোষণার আগে তাকে আদালতে হাজির করা হয়। পরে সাজা পরোয়ানা দিয়ে তাকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়। রায় শুনে কান্নায় ভেঙে পড়েন মৌসুমী। আদালতে উপস্থিত তার মা-বাবাকেও কাঁদতে দেখা যায়।

২০১৯ সালের ৫ সেপ্টেম্বর ইউএস বাংলার বিএস-৩২২ ফ্লাইটে ওমানের মাসকাট থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় পৌঁছানোর পর বিকেলে বিমানবন্দরে গ্রেপ্তার হন কেবিন ক্রু রোকেয়া শেখ মৌসুমী। তল্লাশি করে তার শরীরের বিভিন্ন অংশে টেপ দিয়ে প্যাঁচানো ৮২টি সোনার বার উদ্ধার করে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন। এসব বারের ওজন সাড়ে ৯ কেজি, দাম আনুমানিক ৪ কোটি ১০ লাখ টাকা।

এ ঘটনায় ওই দিনই বিমানবন্দর থানার এসআই সফিকুল ইসলাম মামলা করেন। মামলাটি তদন্ত করে চারজনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন একই থানার এসআই সফিকুল ইসলাম।

২০২১ সালের ১০ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত। মামলার বিচার চলাকালে চার্জশিটভুক্ত ১০ সাক্ষীর মধ্যে ছয়জন সাক্ষ্য দেন। মৌসুমী নিজের পক্ষে সাফাই সাক্ষ্য দেন। মৌসুমীর পক্ষে মামলা পরিচালনা করেন সৈয়দ নাজমুল হুদা।