আইন ও অপরাধ

এপ্রিলে ২৭২ কোটি টাকার চোরাচালান পণ্য ও অস্ত্র জব্দ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এপ্রিল মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ২৭২ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকার চোরাচালান পণ্য এবং অস্ত্র ও গোলা-বারুদ জব্দ করেছে।

মঙ্গলবার (২ মে) বিকেলে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

বিজিবি জানায়,  জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে আছে—৩৩ কেজি ৭৯৯ গ্রাম সোনা, ১৬ কেজি ৯৮৫ গ্রাম রুপা, ২ লাখ ৯৭ হাজার ৪৩টি কসমেটিক্স সামগ্রী, ৯ হাজার ৬৫৬টি ইমিটেশন গহনা, ২৬ হাজার ৯৪৩টি শাড়ি, ৯ হাজার ৩২৭টি থ্রিপিস/শার্টপিস/চাদর ও কম্বল, ৫ হাজার ৪১৭টি তৈরি পোশাক, ৩ হাজার ৩৯০ ঘনফুট কাঠ, ৩ হাজার ৩৯৭ কেজি চা পাতা, ৭৫ হাজার ৪৯০ কেজি কয়লা, ২ হাজার ১৯৮ কেজি কারেন্ট/সুতার জাল, ৩টি কষ্টি পাথরের মূর্তি, ৪টি ট্রাক/কাভার্ডভ্যান, ৬টি পিকআপ, ১৩টি প্রাইভেটকার, ২৪টি সিএনজি ও ইজিবাইক এবং ৭৪টি মোটরসাইকেল।

অস্ত্রের মধ্যে আছে ২টি পিস্তল, ১টি বন্দুক, ৪টি ম্যাগজিন, ৩টি বিভিন্ন প্রকার বন্দুক, ৩১টি পেট্রোল বোমা এবং ১১ রাউন্ড গুলি।

গত মাসে বিজিবি  বিপুল পরিমাণ মাদক ও নেশাজাতীয় দ্রব্য জব্দ করেছে। এসবের মধ্যে আছে—১১ লাখ ১ হাজার ৬১৯ পিস ইয়াবা ট্যাবলেট, ২৬ কেজি ৪১৮ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ১৯ কেজি ৯০৫ গ্রাম হেরোইন, ২৩ হাজার ৪৩৭ বোতল ফেনসিডিল, ২২ হাজার ৯০৩ বোতল বিদেশি মদ, ৪ হাজার ৮৫৯ ক্যান বিয়ার, ১ হাজার ৮৪৩ কেজি গাঁজা, ৫ লাখ ৯৭ হাজার ১৭৫ প্যাকেট বিড়ি ও সিগারেট, ১৯ হাজার ২৯২টি নেশাজাতীয় ইনজেকশন, ৬ হাজার ২৪৮টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ৪ হাজার ৭৬৬টি ইস্কাফ সিরাপ, ১ হাজার ১৭৯ বোতল এমকেডিল /কফিডিল, ১৩ লাখ ২১ হাজার ০৫৬ পিস বিভিন্ন প্রকার ওষুধ এবং ২ লাখ ১৫ হাজার ৮৫০টি অন্যান্য ট্যাবলেট। 

সীমান্তে বিজিবির অভিযানে মাদক পাচার ও অন্যান্য পণ্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৩৭ জনকে আটক করা হয়েছে। অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২৬ জন বাংলাদেশি ও ৮ জন ভারতীয়কে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।