আইন ও অপরাধ

প্রেমঘটিত কারণে কনস্টেবল রনির আত্মহত্যা, পুলিশের ধারণা

নিজের পিস্তল দিয়ে নিজেই গুলি করে আত্মহত্যা করেন কনস্টেবল আশরাফ উজ জামান রনি (২২)। তিনি প্রেমঘটিত কারণে আত্মহত্যা করতে পারেন বলে ধারণা করছেন পুলিশ কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ রাইজিংবিডিকে বলেন, রনির সঙ্গে একটি মেয়ের প্রেমের সম্পর্ক ছিল। সেই সম্পর্কের জেরে তারা মোবাইলে বেশিরভাগ সময় কথা বলতো। গতকাল রাতের বেশিরভাগ সময় তারা মোবাইলে কথা বলেন। সকালে ডিউটিতে আসার আগেও কথা হয় তাদের দুজনের মধ্যে। নিহতের মোবাইল ফোন চেক করে দেখা গেছে, প্রেমঘটিত কোনও বিষয় নিয়ে কনস্টেবল রনির প্রেমিকার সঙ্গে কোনও ঝামেলা চলছিল। এ কারণেই তিনি নিজের পিস্তল দিয়ে আত্মহত্যা করতে পারেন। 

জানা গেছে, কনস্টেবলদের পিস্তল সরবরাহ করে না পুলিশ। তবে ডিএমপি’র নির্দেশনা অনুযায়ী, রাজধানীর চেকপোস্টে নিয়জিত কনস্টেবলরা পিস্তল ব্যবহারের সুযোগ পেয়েছেন। আবার ডিএমপির পাবলিক অর্ডার ম্যানেজমেন্টে (পিওএম) কর্মরত যেসব কনস্টেবল চেকপোস্টে ডিউটি করেন, তারা পিস্তল ব্যবহার করতে পারেন। ডিএমপি সদর দপ্তর থেকে সিদ্ধান্ত হয়, চেকপোস্টে ডিউটির সুবিধা ও নিরাপত্তার স্বার্থে কনস্টেবলরা পিস্তল ব্যবহার করতে পারবেন। তিনি পাবলিক অর্ডার ম্যানেজমেন্টের (পিওএম) দক্ষিণ বিভাগে কর্মরত ছিলেন। 

উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে বনানীর ১১ নম্বর চেকপোস্টে রনি অন্য পুলিশ সদস্যদের সঙ্গে দায়িত্ব পালন করতে আসেন। পরে চেকপোস্টের ওয়াশরুমে গিয়ে ৬টা ৫০ মিনিটের দিকে তিনি নিজের পিস্তল দিয়ে নিজের বুকে গুলি করে আত্মহত্যা করেন।