আইন ও অপরাধ

রাষ্ট্রদূতরা শর্তসাপেক্ষে পুলিশের এসকর্ট সুবিধা পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পুলিশের নেতৃত্বে বিদেশি রাষ্ট্রদূতদের এসকর্ট সুবিধা শর্তসাপেক্ষে বহাল থাকবে। দূতাবাসগুলোর চাহিদাসাপেক্ষে এসকর্ট সুবিধা দেওয়া হবে। 

শনিবার (২৭ মে) গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো দূতাবাস যদি মনে করে, তাদের এসকর্ট সুবিধা দরকার, তাহলে তারা সে সুবিধা নিতে পারবে। একজন পুলিশ কমান্ডারের নেতৃত্বে তাদের এসকর্ট সুবিধা দেওয়া হবে। ২০১৩ সালে আগুনসন্ত্রাসের পরিপ্রেক্ষিতে বাইরে চলাফেরার সময় কয়েকজন রাষ্ট্রদূতকে পুলিশ সদস্যদের সমন্বয়ে সার্বক্ষণিক এসকর্ট সুবিধা দেওয়া হতো। কিন্তু, এখন আগের পরিস্থিতি না থাকায় তাদের এসকর্ট সুবিধা তুলে নেওয়া হয়েছে।

তিনি বলেন, রাষ্ট্রদূতরা চাইলে আবারও এসকর্ট সুবিধা ফিরে পাবেন। শর্তসাপেক্ষে সবাই এসকর্ট সুবিধা ফিরে পাবেন। রাষ্ট্রদূতদের এসকর্ট সুবিধা দেওয়ার জন্য আমাদের আনসার গার্ড রেজিমেন্ট সদস্যরা প্রস্তুত আছেন। আমরা সেভাবে নির্দেশ দিয়েছি। 

এর আগে গত ১৪ মে এক আকস্মিক সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূতদের স্থায়ী এসকর্ট সুবিধা প্রত্যাহার করা হয়। ওই দিন সকাল ৬টার দিকে পুলিশের তরফ থেকে মার্কিন দূতাবাসকে জানানো হয়, আজ থেকে রাষ্ট্রদূত পুলিশের এসকর্ট সুবিধা পাবেন না।