আইন ও অপরাধ

পিএসসির চেয়ারম্যান ও সচিবকে আদালত অবমাননার নোটিস

৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের বিষয়ে হাইকোর্টের নির্দেশ না মানায় পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। 

সোমবার (১ এপ্রিল) পি‌টিশনার মারুফ হো‌সে‌নের প‌ক্ষে ব‌্যরিস্টার মোহাম্মদ হুমায়ুন ক‌বির পল্লব নো‌টিসটি পাঠান। তিনি বলেন, গত ৫ ফেব্রুয়ারি ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু, পিএসসি বিষয়টিকে পাত্তাই দেয়নি। এজন্য আজ পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসেন, সচিব হাসানুজ্জামান কল্লোল ও পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাসকে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। আগামী ৫ দিনের মধ্যে তালিকা প্রকাশ না করলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করব।

নোটিসে বলা হয়েছে, আপনারা সর্বোচ্চ আদালতের আদেশ পেয়েছেন এবং আদালতের আদেশ সম্পর্কে ভালোভাবে অবগত আছেন। আদালতের আদেশ মেনে চলতে আপনারা বাধ্য। কিন্তু, এখনও দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশ আমলে নেননি। সর্বোচ্চ আদালতের আদেশ লঙ্ঘন গুরুতরভাবে অবমাননাকর। দেশের সর্বোচ্চ আদালতকে ইচ্ছাকৃতভাবে অবহেলা এবং অবাধ্যতার জন্য আপনাদের বিচারের সম্মুখীন হতে হবে।

নোটিস পাওয়ার পাঁচ দিনের মধ্যে আদালতের আদেশে আপনাদের বিধিমালা অনুসারে ৪৩তম বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার উত্তীর্ণ প্রার্থীদের সম্পূর্ণ তালিকা প্রকাশ করার জন্য এবং এই মর্মে গৃহীত পদক্ষেপগুলো নিশ্চিত করে নোটিসের উত্তর দেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করা হচ্ছে। অন্যথায়, আপনাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আমাদের কাছে স্পষ্ট নির্দেশনা রয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের বেঞ্চ ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে উত্তীর্ণদের তালিকা ৩০ দিনের মধ্যে প্রকাশের নির্দেশ দেন। এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে জারি করা রুলে ৪৩তম বিসিএস থেকে ৬৪২ জনকে নন-ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগের সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। একই সঙ্গে ৪৪তম বিসিএসের ফল প্রকাশ না করা পর্যন্ত যত নন-ক্যাডার শূন্য পদ হবে, তার তালিকা করে ৪৩তম বিসিএসে উত্তীর্ণদের থেকে নিয়োগের নির্দেশ কেন দেওয়া হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়।

৪৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ও ক্যাডার পদে সুপারিশ পাননি এমন ৫০০ জন চাকরিপ্রার্থী গত ২৯ জানুয়ারি এ রিট আবেদন করেন। রিটে পিএসসির চেয়ারম্যান ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

তাদের আবেদনে বলা হয়, ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০ সালের ৩০ নভেম্বর প্রকাশিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার পরে ওই বিসিএসে মোট ৯ হাজার ৮৪১ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন। পিএসসি ২০২৩ সালের ১৪ ডিসেম্বর নন-ক্যাডার পদে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীদের অনলাইনে পছন্দক্রম আহ্বান করে। গত ২৬ ডিসেম্বর বিভিন্ন ক্যাডার সার্ভিস পদে ২ হাজার ১৬৩ জনকে এবং বিভিন্ন নন-ক্যাডার পদে ৬৪২ জনকে নিয়োগের সুপারিশ করে। অথচ, নন-ক্যাডার মেধাতালিকা প্রকাশ করা হয়নি। যেটি ‘-ডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০, সংশোধিত ‘বিধিমালা ২০১৪’ এর পরিপন্থী।