লাইফস্টাইল

দেয়ালের সঙ্গে গলা চেপে ধরলে করণীয় (ভিডিও)

লাইফস্টাইল ডেস্ক : আত্মরক্ষার কৌশল শিখে রাখলে ক্ষতি নেই। তাই জেনে নিন, কেউ যদি আপনাকে দেয়ালের সঙ্গে গলা চেপে ধরে হত্যাচেষ্টায় উদ্ধত হয়, তাহলে সেই কঠিন পরিস্থিতিতে নিজের প্রাণ বাঁচানোর কৌশল। আক্রমণকারী যদি শারীরিক গড়নে আপনার চেয়ে বড় এবং শক্তিশালী হয়, তাহলে তা অবশ্যই খুব ভীতিকর পরিস্থিতি। এক্ষেত্রে এই কৌশল আপনার জীবন জরুরি রক্ষা করতে পারে। আক্রমণ পরিস্থিতিটা তাহলে স্পষ্ট যে, একটি শক্তিশালী ব্যক্তি আপনার গলা চেপে ধরেছে এবং দেয়ালের সঙ্গে আপনাকে আটকে দিয়েছে। এটা একটা ভয়ানক চেপে ধরা, যা থেকে অনেকেরই মৃত্যু হয়।

 

প্রথম প্রতিক্রিয়া : বেশিরভাগ মানুষই সাধারণত এ অবস্থায় নিজেকে বাঁচানোর জন্য আক্রমণকারীর কনুইয়ের কাছে ধরে সেখানে চাপ প্রয়োগ করে, আক্রমণকারীর হাত ছাড়ানোর চেষ্টা করে। কিন্তু আক্রমণকারী যদি আপনার চেয়ে শক্তিশালী হয়ে থাকে, তাহলে হাত ছাড়ানোর সফলতার সম্ভাবনা কম। বরঞ্চ এমতাবস্থায় আপনি চেতনা হারানোর আগে মাত্র কয়েক সেকেন্ড সময় পাবেন।  

দুই হাতের তালু ভাঁজ করুন : আক্রমণকারী শক্তিশালী হয়ে থাকলে এ পরিস্থিতেতে প্রথমে দুই হাতের তালু প্রার্থনার ভঙ্গিতে ভাঁজ করে ফেলুন।

 

হাত : আক্রমণকারীর হাতের মধ্যে দিয়ে তালু ভাঁজ করা আপনার হাত দুটি এগিয়ে নিন।

 

আক্রমণকারীর মাথা ধরুন : আপনার দুটি হাত দিয়ে শক্তিশালী ব্যক্তিটির মাথা ধরে এবং বৃদ্ধাঙুলগুলো দিয়ে চোখে চাপ প্রয়োগ করুন। কনুই : চোখে চাপ দেওয়া মাত্রই ব্যক্তিটি তার মাথা কিছুটা পিছিয়ে নেবে, এই সুযোগ আপনার কুনই সজোরে ব্যবহার করে তার চোখে আরো জোরে আঙুলের চাপ দিয়ে ধরে তাকে পেছনের দিকে ধাক্কা দিন।

কপাল দিয়ে নাকে আঘাত করুন : পরক্ষণেই তার মাথা সামনের দিকে আপনি টেনে আনলে, আপনার মাথা দিয়ে তার নাক ও ঠোঁটে সজোরে আঘাত করার সুযোগ তৈরি হবে। আপনাকে গলা ছেড়ে না দেওয়া পর্যন্ত সজোরে কয়েকবার আঘাত করুন, তারপর দৌঁড়ে পালিয়ে বাঁচুন।  আত্মরক্ষার এই কৌশলটি নিচের ভিডিওটি দেখুন।

তথ্যসূত্র : লিফটের

   

রাইজিংবিডি/ঢাকা/২ মার্চ ২০১৭/ফিরোজ