লাইফস্টাইল

ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার কৌশল

খাবারের স্বাদ-গন্ধ বাড়াতে ধনেপাতার জুড়ি মেলা ভার। ভর্তা, ডাল, তরকারি, মাংস, মাছের ঝোল, মুড়ি মাখা, চটপটি- যেকোনো খাবারে একটু ধনেপাতা দিলে স্বাদ বেড়ে যায় বহুগুণ।

কিন্তু ধনেপাতা সংরক্ষণ করাই বেশ কঠিন। একদিন, দুইদিন রাখলেই পাতা পচে যায়, নয়তো শুকিয়ে যায়। ফ্রিজে রাখলেও খুব বেশিদিন টেকে না। তবে কিছু কৌশল খাটিয়ে এক-দুই সপ্তাহ টাটকা রাখতে পারেন ধনেপাতা। জেনে নিন, ধনেপাতা দীর্ঘদিন টাটকা রাখার উপায়।

* বাজার থেকে ধনেপাতা কিনে আনার পরে সেগুলোর শিকড়গুলো কেটে ফেলুন। এরপর ডাঁটি থেকে পাতাগুলোকে ছাড়িয়ে নিন। শুকনো বা পচা পাতা বেছে ফেলে দিন। এবার একটি পাত্রে পানি নিয়ে তাতে সামান্য হলুদগুঁড়া মিশিয়ে নিন। ধনেপাতাগুলো সেই পানিতে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। তারপর সেগুলো ধুয়ে পানি ঝরিয়ে শুকিয়ে নিন ভালো করে। এবার একটি এয়ার টাইট পাত্র নিন এবং সেটি পেপার টাওয়েল দিয়ে ভালো করে ঢেকে দিন। এর মধ্যে ধনেপাতাগুলো রাখুন এবং পাতার উপরেও পেপার টাওয়েল দিয়ে ঢেকে দিন। তারপর পাত্রের ঢাকনাটি ভালোভাবে আটকে দিন। ফ্রিজে এই এয়ার টাইট পাত্রটি রেখে দিন। প্রায় দুই সপ্তাহ পর্যন্ত তাজা থাকবে ধনেপাতা।

* প্রথমে ধনেপাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে শুকিয়ে নিন। এরপর কয়েকটা করে ধনেপাতা নিয়ে এক একটা গুচ্ছ তৈরি করুন। একসঙ্গে সব ধনেপাতা রাখবেন না। পেপার টাওয়েলে এক গুচ্ছ ধনেপাতা রোল করুন। এভাবে সবগুলো গুচ্ছ আলাদা আলাদা পেপার টাওয়েলে রেখে রোল করুন। এরপর জিপ-লক ব্যাগে ধনেপাতাগুলো ভরে ফ্রিজে রেখে দিন। এতে দুই সপ্তাহেরও বেশি সময় টাটকা থাকবে ধনেপাতা।

তথ্যসূত্র: এনডিটিভি