মিডিয়া

করোনা: ‘গুজব’ ঠেকাতে টেলিভিশন মনিটর হচ্ছে

করোনাভাইরাস নিয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে ‘অপপ্রচার কিংবা গুজব’ ছড়ানো হচ্ছে কি-না, তা মনিটর করার জন্য বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে।

তাদের প্রত্যেককে আলাদা আলাদাভাবে বেসরকারি টেলিভিশন পর্যবেক্ষণের সুনির্দিষ্ট দায়িত্ব দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত সরকারি আদেশে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কোনও বেসরকারি টিভি চ্যানেলে করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে মর্মে চিহ্নিত করলে তা বন্ধ করার জন্য সাথে সাথে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

মঙ্গলবারে কোভিড-১৯ সংক্রমণ প্রতিহতকরণে প্রচার প্রচারণা সংক্রান্ত কমিটির প্রথম সভায় ওই কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়।

তথ্য মন্ত্রণালয় সচিব কামরুন নাহার জানিয়েছেন, মানুষ যাতে সঠিক খবর পায় এজন্যই টেলিভিশন চ্যানেল মনিটর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এটিকে নেতিবাচকভাবে নেওয়ার কিছু নেই বলে তিনি মনে করেন।

যাদের দায়িত্ব দেওয়া হয়েছে, তাদের একজন জানিয়েছেন যে গুজব বা অপপ্রচার হচ্ছে এমনটি দেখা গেলে সংশ্লিষ্ট টেলিভিশনকে সঠিক সংবাদ প্রচার করার পরামর্শ দেওয়া হবে।

একেকজন কর্মকর্তাকে দুটো করে বেসরকারি টেলিভিশন মনিটর করার দায়িত্ব দেওয়া হয়েছে। তারা এসব টেলিভিশনে করোনাভাইরাস সংক্রান্ত যে তথ্য প্রচার করা হয়, সেদিকে নজর রাখবেন।

সরকারি সূত্র থেকে জানা গেছে, দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা এরই মধ্যে কাজ শুরু করেছেন।

বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে প্রতিদিনই সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট বা আইইডিসিআর প্রেস ব্রিফিং করা হয়। এ সময় শনাক্ত ও মৃতের সংখ্যাসহ বিভিন্ন তথ্য জানানো হয়।

এছাড়া মোট কত মানুষের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে তাও জানা যাচ্ছে এই প্রতিষ্ঠানের মাধ্যমে। - সূত্র: বিবিসি বাংলা /সাইফ