মিডিয়া

বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক পেলেন সাজ্জাদ হোসেন

বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক পেয়েছেন ফটো সাংবাদিক সাজ্জাদ হোসেনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাত সংবাদকর্মী।

শনিবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর তথ্য ভবন অডিটোরিয়ামে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’শীর্ষক সেমিনার ও বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক-২০২১ প্রদান অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।

সাজ্জাদ হোসেন গণমাধ্যমে তার কাজের মধ্যে করোনাকালীন বিভিন্ন সাহসিকতার চিত্র তুলে ধরেছেন। তার ছবিতে করোনা রোগীদের সেবা, করোনায় মৃতদের দাফন ও নামাজের সময় স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করার চিত্র ফুটে উঠেছে।

সাজ্জাদ বর্তমানে অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউনে স্টাফ ফটোসাংবাদিক হিসেবে কাজ করছেন। তার তোলা ছবি আন্তর্জাতিক গণমাধ্যম  দ্য গার্ডিয়ান, দ্য অবজারভার, দ্য নিউইয়র্ক টাইমস, দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য টেলিগ্রাফ, ডয়েচেভেলে নিউজ, বিবিসি, এজেন্সি ফ্রান্স-প্রেস (এএফপি), অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), রয়টার্স এবং কিওডো-তে প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেছেন।

আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর হয়েও ছবি তোলার প্রতি ভালোবাসা সাজ্জাদকে সৃষ্টিশীলকাজে আগ্রহী করে তোলে। সেজন্য ২০১৩ সালে সাউথ এশিয়ান ইনস্টিটিউট পাঠশালা থেকে তিন বছরের প্রফেশনাল ফটোগ্রাফি প্রোগ্রামে শিক্ষা সম্পন্ন করেন। এরই অংশ হিসেবে মিশরে ডকুমেন্টারি ফটোগ্রাফি কর্মশালায় অংশ নিয়েছেন। এছাড়াও দেশে-বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রদর্শনীতে ও কর্মশালায় অংশ নিয়েছেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ।