মিডিয়া

ঢাকা রিপোর্টার্স ইউনিটির নির্বাচন চলছে

ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউর নতুন কার্যনির্বাহী কমিটির নির্বাচন শুরু হয়েছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ৮টায় শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রায় চার ডজন প্রার্থী।

এবারের নির্বাচনে মোট ২১টি পদের মধ্যে ১৯টিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১ জন প্রার্থী।  বাকি দুটির মধ্যে তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে কামাল মোশারেফ এবং আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

ভোট পরিচালনার জন্য গঠিত নির্বাচন কমিশনের চেয়ারম্যান হিসেবে আছেন দি ফিন্যান্সিয়াল হেরাল্ড সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ।  পাঁচ সদস্যের নির্বাচন কমিশনে রয়েছেন ডিইউজের সাবেক সভাপতি শাহজাহান মিয়া, টিভি টুডের এডিটর-ইন-চিফ মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের এবং বিএফইউজের সাবেক মহাসচিব এম এ আজিজ।

ডিআরইউ নির্বাচনে শীর্ষ দুই পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১০ জন প্রার্থী। এর মধ্যে সভাপতি পদে ৫ জন ও সাধারণ সম্পাদক পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন কবির আহমেদ খান, নজরুল ইসলাম মিঠু, রিয়াজ চৌধুরী, সাখাওয়াত হোসেন বাদশা, সৈয়দ শুকুর আলী শুভ। আর সাধারণ সম্পাদক পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন জামিউল আহসান সিপু, মো. মঈন উদ্দিন খান, মসিউর রহমান খান, নূরুল ইসলাম হাসিব, তোফাজ্জল হোসেন।

এবারের নির্বাচনে সহ-সভাপতি পদে নির্বাচন করছেন চারজন। তারা হলেন- আবুল বাশার নুরু, আতিকুর রহমান, ওসমান গণি বাবুল, রাশেদুল হক। দুটি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ায় সম্পাদকীয় ৯টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ২ জন করে মোট ১৮ জন প্রার্থী। এদের মধ্যে যুগ্ম সম্পাদক পদে লড়ছেন মঈনুল আহসান ও শাহনাজ শারমীন। অর্থ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এস এম এ কালাম ও শাহ আলম নূর।

সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল্লাহ আল কাফি ও সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন কাওসার আজম ও রফিক রাফি, নারী বিষয়ক সম্পাদক পদে প্রার্থী হলেন জান্নাতুল ফেরদৌস পান্না ও তাপসী রাবেয়া আঁখি, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদের বিপরীতে প্রার্থী কামাল উদ্দিন সুমন ও এম. উমর ফারুক, ক্রীড়া সম্পাদক পদের বিপরীতে প্রার্থী মাসুদা লিসা ও মো. কবিরুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন নাদিয়া শারমিন ও সায়ীদ আবদুল মালিক, কল্যাণ সম্পাদক পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন জাহাঙ্গীর কিরণ ও কামরুজ্জামান বাবলু।

এছাড়া কার্যনির্বাহী সদস্য ৭টি পদে এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন প্রার্থী। তারা হলেন- রাইজিংবিডি ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক এসকে রেজা পারভেজ, হাসান জাবেদ, মাহমুদুল হাসান, মহসিন বেপারী, মো. আল-আমিন, মো. তানভীর আহমেদ (তানভীর আহমেদ), মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), সোলাইমান সালমান, সুশান্ত কুমার সাহা।

ডিআরইউয়ের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে সোমবার। এর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।