জাতীয় ক্রিকেট লিগ ২০১৭-২০১৮

জিয়াউরের সেঞ্চুরির পরও ফলোঅনে খুলনা

ক্রীড়া প্রতিবেদক : ঘরের মাঠে প্রথম রাউন্ডে দারুণ খেলেও ড্র করেছিল খুলনা বিভাগ। তবে দ্বিতীয় রাউন্ডে ঘরের মাঠে বরিশালের বিপক্ষে দারুণ এক জয় তুলে নেয় বর্তমান চ্যাম্পিয়নরা। অ্যাওয়ে ম্যাচে এসে কিছুটা ছন্দপতন ঘটেছে চ্যাম্পিয়নদের। ওয়ালটন আইওটি স্মার্ট ফ্রিজ জাতীয় ক্রিকেট লিগের তৃতীয় রাউন্ডে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ঢাকা বিভাগের বিপক্ষে ফলোঅনে পড়েছে খুলনা। নাদিফ চৌধুরী ও মোশাররফ হোসেন রুবেলের জোড়া সেঞ্চুরিতে ঢাকা বিভাগের করা ৫১৯ রানের জবাবে খুলনা বিভাগ তাদের প্রথম ইনিংসে অলআউট হয়েছে ২৪৭ রানে। মিডল অর্ডার ব্যাটসম্যান জিয়াউর রহমানের সেঞ্চুরিতে ভর করেও ফলোঅন এড়াতে পারেনি খুলনা বিভাগ। ফলোঅন এড়াতে ৩১৯ রান করা প্রয়োজন ছিল খুলনার। তার চেয়ে ৭২ রান কম করে রাজ্জাক-বিজয়রা। তাতে ফলোঅনে পড়ে ব্যাট করতে নেমে ৭ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৭ রান সংগ্রহ করে তৃতীয় দিন শেষ করেছে খুলনা। ক্রিজে আছেন এনামুল হক বিজয় (৩) ও রবিউল ইসলাম রবি (৪)। তারা দুজন চতুর্থ ও শেষ দিনে ব্যাট করতে নামবেন। ঢাকা বিভাগের চেয়ে এখনো তারা ২৬৫ রানে পিছিয়ে রয়েছে।

 

তার আগে ৭ উইকেট হারিয়ে ৪৮৪ রান করে দ্বিতীয় দিন শেষ করেছিল ঢাকা বিভাগ। ক্রিজে ছিলেন মোশাররফ হোসেন রুবেল (৯৮) ও শরীফ (৫)। আজ তৃতীয় দিনে তারা দুজন ব্যাট করতে নামেন। মোশাররফ তুলে নেন সেঞ্চুরি। ১২৫ রানে অপরাজিত থাকেন তিনি। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ৫১৯ রান তুলে ইনিংস ঘোষণা করে ঢাকা বিভাগ। বল হাতে খুলনার মেহেদী হাসান ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন আল-আমিন হোসেন ও জিয়াউর রহমান। ১টি করে উইকেট শিকার করেন নাহিদুল ইসলাম ও তুষার ইমরান।

 

এরপর খুলনা বিভাগ তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে। ঢাকা বিভাগের বোলারদের বোলিং তোপে পড়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে খুলনা। আসা-যাওয়ার স্রোতের বিপরীতে হাল ধরেন জিয়াউর রহমান। সাত নম্বরে ব্যাট করতে নেমে ১১৬ বলে ১২টি চার ও ৫টি ছক্কায় ১০৪ রান করেন। যা তার প্রথম শ্রেণির ক্রিকেটের ষষ্ঠ সেঞ্চুরি। কিন্তু তার সেঞ্চুরিতেও ফলোঅন এড়াতে পারেনি খুলনা। শেষ পর্যন্ত ৭১ ওভারে ২৪৭ রানে গুটিয়ে যায় খুলনা। জিয়াউরের পর দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন নুরুল হাসান সোহান। ২৫টি রান আসে মেহেদী হাসানের ব্যাট থেকে। বল হাতে ঢাকার নাজমুল অপুর একাই ৪টি উইকেট নিয়েছেন। ৩টি উইকেট নিয়েছেন শুভাগত হোম। ২টি উইকেট নেন শরীফ। অপর উইকেটটি শিকার করেছেন মোশাররফ হোসেন রুবেল।

 

এখন দেখার বিষয় চতুর্থ ও শেষ দিনে ফলোঅনে পড়া খুলনা বিভাগ ঘুরে দাঁড়াতে পারে কিনা। রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৭/আমিনুল