জাতীয়

‘গ্রাম পুলিশের জীবনমান উন্নয়নে পদক্ষেপ নেওয়া হবে’

নিজস্ব প্রতিবেদক : গ্রাম পুলিশের রাষ্ট্রীয় মর্যাদা, বেতন স্কেল বৃদ্ধিসহ সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোহাম্মদ মসিউর রহমান রাঙ্গা।

 

তিনি বলেন, ‘দেশের গ্রামীণ জনগোষ্ঠীর নিরাপত্তা, মানবাধিকার রক্ষা ও আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে গ্রাম পুলিশ সরকারের সেতুবন্ধনের কাজ করছে। এজন্য তাদের রাষ্ট্রীয় মর্যাদা, বেতন স্কেল নির্ধারণসহ জীবনমান উন্নয়নে পদক্ষেপ নেওয়া হবে।’

 

রাজধানীর গুলিস্তানে সোমবার দুপুরে কর্ণেল তাহের মিলনায়তনে বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এস কথা বলেন।

 

সংগঠনের সভাপতি ভবেন্দ্র নাথ বিশ্বাসের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য ই¯্রাফিল আলম ও শিরিন আক্তার, সংগঠনের কেন্দ্রীয় নেতা মোস্তফা কামাল, মো. মোজাম্মেল হক, ওবায়দুল হক, জহিরুল হক ও শ্রমিক নেতা নইমুল আহসান জুয়েল প্রমুখ।

 

প্রতিমন্ত্রী বলেন, বিশ দলীয় জোটের সাম্প্রতিক আন্দোলনে সড়ক, সেতু ও রেলপথসহ বিভিন্ন স্থাপনা রক্ষায় আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে গ্রাম পুলিশ গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাদের অনেক সদস্য হতাহত হয়েছেন। তিনি গ্রাম পুলিশকে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে স্বীকৃতি দান, বেতন স্কেল, অবসর ও ঝুঁকি ভাতাসহ তাদের সাত দফা দাবি পূরণে আশ্বাস দেন।

 

প্রসঙ্গত, সরকার গ্রাম পুলিশের মহল্লাদার ও দফাদারদের বেতন ভাতা যথাক্রমে ১ হাজার ৯০০ ও ২ হাজার ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ৩ হাজার ও ৩ হাজার ৪০০ টাকা করেছে।

   

রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৫/নঈমুদ্দিন/নওশের