জাতীয়

সূচকে বড় পতন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে কমেছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। এদিন  দুপুরে দেশে ভূমিকম্প হলে বিনিয়োগকারীরা ব্রোকারেজ হাউস ছেড়ে বাইরে নেমে আসেন। পরে অনেকে আর হাউসে ফেরেননি।

 

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৯৭ পয়েন্ট কমে ৪ হাজার ৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

 

ডিএসই’তে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৩৪১ কোটি ৫২ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ৩৬ কোটি ১৫ লাখ টাকা কম।   

 

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, এসিআই লি., ওয়েস্টার্ন মেরিন, শাশা ডেনিমস, এসিআই ফরমুলেশন, সাইফ পাওয়ার, কেপিসিএল, ইফাদ অটোস, শাহাজীবাজার পাওয়ার ও গ্রামীণ ফোন। 

 

দর বৃদ্ধির শীর্ষের প্রধান ১০টি কোম্পানি হলো- এসিআই ফরমুলেশন, এপেক্স ফুডস, এবি ব্যাংক ১ম মি. ফা., ডিবিএইচ ১ম মি. ফা., প্রাইম ফাইন্যান্স ১ম মি. ফা., ১ জনতা মি. ফা., এসআইবিএল, প্রাইম ইন্স্যুরেন্স, জেমিনী সী ফুড ও রেকিট বেঙ্কাইজার।

 

দাম কমার শীর্ষের ১০টি কোম্পানি হলো- পপুলার লাইফ ইন্স্যুরেন্স, শাশা ডেনিমস, এবি ব্যাংক, মডার্ন ডাইং, রূপালী ব্যাংক, বিজিআইসি, এক্সিম ১ম মি. ফা., সোনারগাঁও টেক্সটাইল, বিএসসিসিএল ও ফনিক্স ফাইন্যান্স।

 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ১৬৭ পয়েন্ট কমে দিনশেষে ৭ হাজার ৬৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন লেনদেন হয়েছে ৩৩ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির।  

     

রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৫/নিয়াজ/বকুল