জাতীয়

এটা শেষ নয়, শুরু: জয়

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘বর্তমান সরকার এর আগে বছরের শুরুতেই বিনামূল্যে ৩৩ কোটি বই বিতরণ করেছে। আজ আমরা বিনামূল্য ৫০০ ল্যাপটপ বিতরণের মাধ্যমে ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ প্রকল্প চালু করেছি। এটা শেষ নয়, শুরু হলো মাত্র।’

 

রোববার আগারগাঁওয়ে ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ প্রকল্পের আওতায় এক্সিম ব্যাংকের সহায়তায় শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

সজিব ওয়াজেদ জয় বলেন, এবার শিক্ষাবর্ষের প্রথম দিন হরতাল অবরোধ উপেক্ষা করে আমরা ৩২ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৯২৩টি বই বিনামূল্যে বিতরণ করেছি। এখন শিক্ষার হার ও গুনগত মান বেড়েছে।

 

জয় বলেন, আমরা ছয় বছর আগে যখন ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা করি তখন অনেকে বলেছিল যারা গরিব মানুষ তারা কিভাবে কম্পিউটার-ইন্টারনেট পাবে। তাদের আমি বলেছিলাম তাদের এগুলো পেতে হবে না। আমি তাদের কাছে পৌঁছে দেব।

 

এ সময় তিনি প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন করে দেওয়ার ঘোষণা দিয়ে বলেন, আমরা দেশের ১১৮টি বিশ্ববিদ্যালয়কে ফাইবার অপটিক কেবল দিয়ে সংযুক্ত করতে কাজ করছি। এই বিশ্ববিদ্যালয়গুলোতে ফ্রি ওয়াইফাই জোন করার কাজও দ্রুত গতিতে চলছে।

 

শিক্ষার্থীদের উদ্দেশে সজিব ওয়াজেদ জয় বলেন, শুধু একটি বিষয় ভুলবে না... বছরের প্রথম দিন নতুন বই, এই ল্যাপটপ তোমাদের কে দিয়েছে? এটা সম্ভব হয়েছে শুধু আওয়ামী লীগ সরকার এর কারণে। আমরা আরও হাজার হাজার ল্যাপটপ তোমাদের মাঝে বিতরণ করব।

 

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের টেলিটকের পক্ষ থেকে একটি করে ইন্টারনেট মডেম ও কম্পিউটার কাউন্সিলের পক্ষ থেকে একটি করে পেন ড্রাইভও দেওয়া হয়।

 

অনু্ষ্ঠানে সভাপতির বক্তব্যে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনয়েদ আহমেদ পলক সব শিক্ষার্থীদের ডিজিটাল যোদ্ধা হিসেবে তৈরি হওয়ার আহ্বান জনিয়েছেন।

 

বিশেষ অতিথির বক্তব্যে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান দেশে যত গরিব মেধাবী শিক্ষার্থী রয়েছে তাদের সকলের জন্য ল্যাপটপের ব্যবস্থা করার ঘোষণা দেন। তিনি বলেন, ‘যত মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে তাদের সকলের জন্য ল্যপটপের ব্যবস্থা করব। সামাজিত দায়বদ্ধতা খাত থেকে এটা করা হবে।

 

অনুষ্ঠানে প্রথম কিস্তিতে ২৫০ জন শিক্ষার্থীকে বিনামূল্যে ল্যপটপ প্রদান করা হয়। যার সবগুলো দিয়েছে এক্সিম ব্যাংক লিমিটেড। তবে এই প্রকল্পের আওতায় ২ হাজার শিক্ষার্থীকে ল্যপটপ প্রদান করার কথা রয়েছে।  ব্যাংকটির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার সব ল্যাপটপ দেওয়া হবে বলে জানান।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব শ্যমসুন্দর শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বুয়েটের উপাচার্য খালেদা একরাম, শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপচার্য ইলিয়াস উদ্দিন বিশ্বাস প্রমুখ।

       

রাইজিংবিডি/ঢাকা/৩ মে ২০১৫/মিথুন/ইভা