জাতীয়

সূচক বাড়লেও কমেছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে কমেছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। 

 

ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

 

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৩৫ কোটি ৭০ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ২০ কোটি ৮ লাখ টাকা কম।   

 

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৭ কোটি টাকা লেনদেন হয়েছে। সার্বিক সূচক ১৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬৯ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এরমধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। 

 

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- কেপিসিএল, এসিআই ফরমুলেশন, ইউনাইটেড পাওয়ার, এমজেএল বিডি, এসিআই, বেক্সিমকো লি., বিএসসিসিএল, সাইফ পাওয়ার, বিএসআরএম ও আরএকে সিরামিকস।

 

দর বৃদ্ধির শীর্ষের ১০টি কোম্পানি হলো- কেয়া কসমেটিকস, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক, এসিআই ফরমুলেশন, এফবিএফ আইএফ, আইসিবি ১ম এনআরবি, লঙ্কাবাংলা ফাইন্যান্স, এসিআই, ডেল্টা লাইফ ইন্সু., বিএসআরএম লি. ও নদার্ন ইন্সু.।

 

অন্যদিকে দাম কমার শীর্ষের ১০টি কোম্পানি হলো- মেঘনা কনডেন্সড মিল্ক, খান ব্রাদার্স, ইস্টার্ন কেবলস, আনলিমা ইয়ার্ন, ইউনিক হোটেল, উত্তরা ব্যাংক, খুলনা পাওয়ার, রূপালী ব্যাংক, ন্যাশনাল ফিডস ও সুহৃদ টেক্সটাইল।

   

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৫/নিয়াজ/বকুল