জাতীয়

কমলাপুরে আজও ফিরতি মানুষের চাপ

নিজস্ব প্রতিবেদক : শহুরে ছকবাঁধা জীবনের ক্লান্তি ভুলতে গ্রামের সবুজ-শ্যামল পরিবেশে প্রিয়জনের সান্নিধ্যে ঈদ আনন্দ উপভোগ শেষে কর্মস্থল ঢাকায় ফিরছে মানুষ।

 

দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে একেকটা ট্রেন রাজধানীতে ফেরা মানুষদের নিয়ে কমলাপুর স্টেশনে আসছে। ঈদের ছুটির চার দিন পরেও কমলাপুর স্টেশনে ঢাকায় ফেরা যাত্রীদের চাপ দেখা গেছে।

 

রেলওয়ে কর্মকর্তারা বলছেন, আজ বৃষ্টি না থাকায় যাত্রীদের ভ্রমণ গত দুদিনের চেয়ে আরামদায়ক হয়েছে। ট্রেন থেকে নামা যাত্রীদের চোখেমুখেও ছিল অনেকটা তৃপ্তির হাসি। তবে অতিরিক্ত যাত্রীর চাপ থাকায় কেউ কেউ ভ্রমণের বিষয়ে বিরক্তও প্রকাশ করেছেন।

 

রেলওয়ে তথ্যকেন্দ্র জানায়, ভোর ৫টা থেকেই রাজধানীর এয়ারপোর্ট ও কমলাপুর রেলস্টেশনে এসে পৌঁছাচ্ছে নিয়মিত ট্রেন সার্ভিসগুলো। তার মধ্যে ভোর ৫টা ৫০ মিনিটে রাজশাহী থেকে যাত্রী নিয়ে ধূমকেতু ট্রেন কমলাপুর রেলস্টেশনে পৌঁছায়। একই সময়ে সিলেট থেকে কমলাপুর পৌঁছায় উপবন। সকাল ৭টা ৩০ মিনিটে ঢাকায় এসে পৌঁছায় দিনাজপুরের একতা এক্সপ্রেস। ৮টায় পৌঁছায় চট্টগ্রামের আন্তনগর ট্রেন তূর্ণা নিশিতা।

 

এ ছাড়া ঈদ উপলক্ষ ছাড়াও বিশেষ ট্রেনগুলো শিডিউল বিপর্যয় ছাড়া কমলাপুর স্টেশনে এসে পৌঁছায়। তবে নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজও ট্রেনের ছাদে চড়ে যাত্রীদের ভ্রমণ করতে দেখা গেছে।

 

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার আবু সাঈদ আহমেদ রাইজিংবিডিকে জানান, সাপ্তাহিক কর্মদিবসের শেষ ‍দিন হলেও যাত্রীদের চাপ রয়েছে। কারণ ঈদ শেষ করে আগামী সপ্তাহ থেকে পুরোদমে ব্যস্ত হয়ে পড়বে মানুষ।

 

তিনি জানান, আজও ঢাকামুখী সবগুলো ট্রেন ছিল কানায় কানায় পরিপূর্ণ। যাত্রীদের চাহিদা বেশি থাকায় কিছু ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

 

কমলাপুর রেলস্টেশন ম্যানেজারের দেওয়া তথ্যমতে, শুক্রবার ‘সুবর্ণ এক্সপ্রেস’ সাপ্তাহিক ছুটি বাদ দিয়ে যথানিয়মে চলবে।

 

জানা গেছে, গত ১৯ তারিখ যারা রেলের ফিরতি টিকিট সংগ্রহ করেছিলেন তারা আজ বিশেষ ট্রেনগুলোতে করে ঢাকায় ফিরছেন। এর সঙ্গে নিয়মিত ট্রেন তো রয়েছেই। আর ২০ জুলাই টিকিট সংগ্রহকারীরা আগামীকাল ঢাকায় ফিরবেন।

 

ঈদ উপলক্ষে রেলের বিশেষ সার্ভিস শেষ হবে আগামী রোববার ২৬ জুলাই। রেলওয়ের কর্মকর্তারা বলছেন, ২৬ জুলাই পর্যন্তই ঢাকায় ফেরা যাত্রীদের চাপ থাকবে। আর ২৮ জুলাই থেকে ভিভিআইপিদের চলাচলের জন্য বিভিন্ন ট্রেনে ‘স্যালুন কার’ আবার চালু করা হবে। ঈদ উপলক্ষে ১২ থেকে ২৬ জুলাই পর্যন্ত স্যালুন বন্ধ ছিল।

 

এদিকে ঈদে যেতে না পারায় অনেকেই আজ গ্রামের বাড়ির উদ্দেশে রওনা দিচ্ছেন। ফলে কমলাপুর স্টেশনে ঘরমুখী মানুষদেরও অপেক্ষা করতে দেখা গেছে। তবে তা অন্য সময়ে ঢাকা ছেড়ে যাওয়া যাত্রীর তুলনায় অনেকাংশে কম।

     

রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৫/হাসান/দিলারা/কমল কর্মকার