জাতীয়

নিষেধাজ্ঞা উপেক্ষা করে চট্টগ্রাম মহাসড়কে চলছে অটো

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : যোগাযোগ মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রাম অংশ এবং চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের বিভিন্ন অংশে সিএনজি চালিত অটোরিকশাসহ বিভিন্ন তিন চাকার যানবাহন চলাচল করছে।

 

স্থানীয় জনপ্রতিনিধিদের আশ্বাস ও হস্তক্ষেপে মহাসড়কে এসব যানবাহন চলাচল করছে বলে অটোরিকশা চালক ও মালিক সংগঠনের নেতারা জানিয়েছেন।

 

গত শনিবার থেকে মহাসড়কে তিন চাকার যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু হয়। তবে অভিযানের দুই দিন যেতে না যেতেই সোমবার থেকে অভিযান অনেকটা শীতিল করছে।

 

এদিকে অভিযানে শীতিলতা দেখানোর সত্যতা স্বীকার করেনি পুলিশ ও ট্রাফিক কর্মকর্তারা। তারা বলেছে পুলিশের চোখ ফাঁকি দিয়ে হয়তো কোথাও কোথাও অটো চলাচল করছে।

 

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সিটি গেইট থেকে শুরু করে চট্টগ্রাম অংশের মিরসরাই পর্যন্ত এলাকার বিভিন্ন স্থানে অটো চলাচল করতে দেখা গেছে। কোথাও কোথাও ভটভটি ও নসিমন করিমন গাড়িও চলছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। কয়েকটি স্থানে অটো চলাচলে পুলিশ বাধা দেওয়ার চেষ্টা করলে চালকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ সৃষ্টির চেষ্টা করে। তবে পুলিশের কঠোর অবস্থানের কারণে চালকরা সড়ক থেকে সরে যেতে বাধ্য হয়। নগরীর সিটি গেইট, ফৌজদারহাট, ভাটিয়ারি, কদমরসুল, মাদাম বিবিরহাট, বার আউলিয়া, কুমিরা, সাতবাড়িয়া, ফকিরহাট, সীতাকুন্ড, মিরসরাই সদর এলাকায় বিচ্ছিন্নভাবে অটো ও ভটভটি চলাচল করছে।

 

সীতাকুন্ড উপজেলার সিএনজি চালিত অটোরিকশা মালিক সমিতির সহসভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে মহাসড়কে গাড়ি চালানোর চেষ্টা করছি। কিন্তু পুলিশ বিভিন্নস্থানে আমাদের গাড়ি আটক করছে।’

 

আবদুর কুদ্দুছ নামের একজন অটোচালক রাইজিংবিডিকে বলেন, ‘গত দুদিনের তুলনায় আজপুলিশের অভিযান অনেকটা শীতিল রয়েছে। তাই আমরা মহাসড়কে অটো চালানোর সুযোগ পাচ্ছি।’

 

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বারআউলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহিদুল্লাহ রাইজিংবিডিকে জানান, মন্ত্রণালয়ের নির্দেশনা মতে মহাসড়কে তিন চাকার যানবাহনের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে।

       

রাইজিংবিডি/চট্টগ্রাম/৩ আগস্ট ২০১৫/রেজাউল/রুহুল