জাতীয়

পুঁজিবাজারে বড় বিনিয়োগে মানি লন্ডারিংয়ের আশঙ্কা

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে বিনিয়োগকারীদের অর্থের উৎস নিশ্চিত না হয়ে বড় অঙ্কের বিনিয়োগ করলে মানি লন্ডারিং হতে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান।

 

শনিবার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে পুঁজিবাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের ‘মানি লন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন-২০১৫’-এ তিনি এ কথা বলেন।

 

রাজী হাসান বলেন, ‘ম্যানুপুলেটররা (দুষ্কৃতকারীরা) ও কিছু কিছু কোম্পানির অসৎ মালিক ও কর্মকর্তাগণ কোম্পানির সংবেদনশীল তথ্য কাজে লাগিয়ে বিপুল পরিমাণের অবৈধ অর্থের মালিক হয়ে যায়, যা রাষ্ট্র, সমাজ তথা ক্যাপিটাল মার্কেটের জন্য ঝুঁকি সৃষ্টি করে।’

 

তিনি বলেন, গ্রাহকের পেশার বিবরণ বিস্তারিতভাবে গ্রহণ না করা এবং তাদের অর্থের উৎস নিশ্চিত না হয়ে পুঁজিবাজারে বড় অঙ্কের বিনিয়োগের সুযোগ সৃষ্টি করে দিলে মানি লন্ডারিং হতে পারে, যা পুঁজিবাজারের জন্য ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ।

 

দুর্বল আর্থিক অবস্থাসম্পন্ন কোম্পানির শেয়ার, সমাজের অসৎ প্রভাবশালী ব্যক্তির মালিকানাধীন কোম্পানির শেয়ার খুবই বিপজ্জনক। এসব শেয়ার ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাকে সতর্ক থাকার আহ্বান জানান ডেপুটি গভর্নর।

 

দিনব্যাপী সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মো. আমজাদ হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির প্রিন্সিপাল কে এম জামশেদুজ্জামান, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

     

রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৫/নিয়াজ/কামরুজ্জামান/এএন