জাতীয়

বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : বিনিয়োগ বোর্ড ও প্রাইভেটাইজেশন কমিশন একীভূত করে ‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৫’এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইনে মাধ্যমে‘বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’ গঠনের প্রস্তাব করা হয়েছে। এর গভর্নিং বোর্ডের চেয়ারম্যান হবেন প্রধানমন্ত্রী।

 

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

এর আগে সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

 

মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূইঞা বলেন, বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বিনিয়োগ বোর্ড ও প্রাইভেটাইজেশন কমিশন একীভূত করা হবে। কর্তৃপক্ষের একটি গভর্নিং বোর্ড থাকবে, যার চেয়ারম্যান হবেন প্রধানমন্ত্রী। ভাইস চেয়ারম্যান হবেন অর্থমন্ত্রী।

 

এ ছাড়া শিল্পমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, পাট ও বস্ত্রমন্ত্রী কর্তৃপক্ষের সদস্য হবেন। একজন প্রধান নির্বাহী কর্মকর্তা থাকবেন। নতুন এ আইন কার্যকর হলে বর্তমানে এ দুই প্রতিষ্ঠানে কর্মরত কোনো স্টাফ চাকরিচ্যুত হবেন না। তারা নতুন কর্তৃপক্ষের সঙ্গে সংযুক্ত হবেন।

 

তিনি বলেন, বর্তমানে বিনিয়োগ বোর্ড ১৯৮৯ সালের আইনে পরিচালিত হয়। এর মূল লক্ষ্য হচ্ছে বিনিয়োগ বাড়ানো। বর্তমানে এ বোর্ডের জনবল ২৯৩ জন। প্রধানমন্ত্রী বোর্ডের প্রধান। বেসরকারি খাত চাঙ্গা করতে ১৯৯৩ সালে প্রাইভেটাইজেশন বোর্ড গঠন করা হয়। ২০০০ সালে এটাকে পুনর্গঠন করে প্রাইভেটাইজেশন কমিশন করা হয়। বর্তমানে এ কমিশনে কর্মরত ৭০ জন।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রাইভেটাইজেশন কমিশনের কাজ হলো সরকারি অলাভজনক প্রতিষ্ঠানগুলো চিহ্নিত করে বিক্রি করা। তবে গত ১৫ বছরে কমিশনের কার্যক্রম প্রত্যাশিত হয়নি। মাত্র ৫৮টি প্রতিষ্ঠানকে বেসরকারি করা হয়েছে। তাই সরকারের আর্থিক নীতি ও লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে প্রতিষ্ঠান দুটিকে একীভূত করা হবে।

   

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৫/শফিক/সাইফুল/রফিক