জাতীয়

অযৌক্তিক অজুহাতে ভাড়া বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক : যে কোনো অযৌক্তিক অজুহাতে মেয়াদ উত্তীর্ণ সিএনজি চালিত অটোরিক্সা ও লক্কড়-ঝক্কড় বাসের ভাড়া বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সমিতির নেতারা বলেছেন, পরিবহন খাত সংস্কার করা গেলে ভাড়া না বাড়িয়েও লাভজনক করা সম্ভব।

 

সোমবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমিতির উদ্যোগে আয়োজিত এক মানবন্ধন ও যাত্রী সমাবেশে এ দাবি জানানো হয়।

 

অনুষ্ঠানে নিরাপদ ও আরামদায়ক যাত্রীদের পরিবর্তে প্রচলিত গণপরিবহনের সেবার মান কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে দাবি করা হয়। এত নিম্নমানের যাত্রীসেবার বিনিময়ে বর্তমানে যে ভাড়া নির্ধারণ করা হয়েছে তা অযৌক্তিক ও অগ্রহণযোগ্য বলে মনে করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

 

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘সড়ক, রেল, নৌ ও আকাশ পথের যাত্রীদের সঙ্গে বিভিন্ন সময় মতবিনিময় ও জরিপকালে জানা গেছে- এতো নিম্নমানের সেবা দিয়ে গলাকাটা ভাড়া নির্ধারণে দেশের যাত্রী সাধারণ সরকারের সংশ্লিষ্টদের প্রতি প্রচণ্ড ক্ষোভ ব্যক্ত করেছেন।’

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্ব বাজারে জ্বালানী তেলের মূল্য কয়েক দফা কমিয়ে সর্বনিম্ন রেটে পৌঁছানোর পর দেশের বাজারে তেলের মূল্য কমিয়ে গণপরিবহনের ভাড়া হ্রাসকৃত হারে নির্ধারণ করা সরকারের সংশ্লিষ্টদের উচিত ছিল। কিন্তু তা না করে উল্টো বার বার অযৌক্তিক হারে ভাড়া বাড়িয়ে নিম্ন আয়ের যাত্রী সাধারণের ব্যবহার্য গণপরিবহনের ভাড়া গণহারে বাড়িয়ে জনগণের নাভিশ্বাস তুলছে।

 

সরকার নির্ধারিত ভাড়া কার্যকর করার পাশাপাশি অনতিবিলম্বে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে মনিটরিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে সংগঠনটি।

 

সংগঠনের চেয়ারম্যান শরীফ রফিকউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রিয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল প্রমুখ।

 

অনুষ্ঠানে বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ উপস্থিত থাকার কথা থাকলেও ব্যক্তিগত কারণে তিনি অনুপস্থিত ছিলেন। তবে তিনি মানববন্ধনের সঙ্গে একাত্বতা পোষণ করেছেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

     

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৫/হাসান/সনি