জাতীয়

বাংলাদেশ-চীন সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও চীনের মধ্যে অথনৈতিক সহযোগিতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

 

মঙ্গলবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সাম্যবাদী দলের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা উল্লেখ করেন।

 

তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ও চীনের মধ্যে ৪০ বছর ধরে যে অর্থনৈতিক সহযোগিতা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে তাতে আমরাও উপকৃত হয়েছি, চীনও উপকৃত হয়েছে।

 

তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে মাথা উঁচু করে টিকে থাকতে হলে অর্থনৈতিকভাবে আরো ঘনিষ্ঠ আঞ্চলিকতার নীতি অনুসরণ করতে হবে।’

 

তথ্যমন্ত্রী আরো বলেন, ‘বিশ্বায়ন চাই কিন্তু অসম বিশ্বায়ন চাই না। কারণ, অসম বিশ্বায়ন পৃথিবীতে হতাশা তৈরি করবে। অর্থনৈতিক বৈষম্য পৃথিবীকে হুমকির মুখে ঠেলে দেবে। আর এই যে বাকীদের উত্থানপর্ব চলছে, তাদের নীতি হচ্ছে সুষম বিশ্বায়ন। সুতরাং বাংলাদেশকে বিশ্ব অর্থনৈতিক চ্যালেঞ্জে টিকে থাকতে হলে, মাথা উঁচু করে দাঁড়াতে হলে সব অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে হবে।’

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। মতামত ব্যক্ত করেন চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াঙ, আওয়ামী লীগের আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক ও প্রাক্তন বাণিজ্যমন্ত্রী লে: কর্ণেল (অব:) মুহাম্মদ ফারুকখান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা হায়দার আকবর খান রনো।

     

রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৫/এনআর/শাহনেওয়াজ