জাতীয়

‘বাংলাদেশের ৮৫ ভাগ এলাকা দুর্যোগ ঝুঁকিতে’

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল বলেছেন বাংলাদেশে ৮৫ ভাগ এলাকা নিচু এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। এ থেকে রক্ষা পেতে হলে এসব এলাকা আরো ১০ মিটার উঁচু করা উচিত।

 

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর এফবিসিসিআই ভবনে বিল্ড আয়োজিত ‘ফার্স্ট বাংলাদেশ রেসিলেন্স ডায়ালগ অব প্রাইভেট সেক্টর’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

 

মুস্তফা কামাল বলেন, ঝুঁকিপূর্ণ নিচু এলাকাগুলো উঁচু করার পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের এই উদ্যোগের সঙ্গে বেসরকারি খাতও এগিয়ে আসছে।

 

তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতার জন্য শুধু আমরা দায়ী নই, অধিক বিদ্যুৎ উৎপাদনকারী উন্নত দেশগুলো এর জন্য প্রধানত দায়ী।

 

পরিকল্পনামন্ত্রী বলেন, ৯৮ শতাংশ বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার হয় জীবাশ্ম জ্বালানী, গ্যাস ও কয়লা। এর ফলে বিপুল পরিমাণে কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। গত ১০০ বছরে বৈশ্বিক উষ্ণতা বেড়েছে ১ শতাংশ। এর মধ্যে গত ৫০ বছরে পৃথিবী সবচেয়ে বেশি উত্তপ্ত হয়েছে। আর চলতি বছরে গরমে অনেক লোক মারা গেছে। এর আগে এমনটা দেখা যায়নি।

 

উন্নত দেশগুলোকে লক্ষ্য করে তিনি বলেন, তারা আমাদের মতো দুর্যোগপূর্ণ দেশের কথা চিন্তা করে না। মূলত বৈশ্বিক উষ্ণতার জন্য তারাই দায়ী। এখন আমাদের রক্ষা করতে হলে নিজেদেরই চিন্তা করতে হবে। অন্যের আশায় বসে থাকলে হবে না।

 

সেমিনারে আরো বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমে, বিল্ডের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ইউএনডিপির ডিসিডি নিক বেরেসফোর্ড, খুরশিদ আলম ও ইউনেক্যাপের প্রতিনিধিরা।

   

রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৫/মামুন/রহমান