জাতীয়

এবার আমিরের পাল্টা জবাব

বিনোদন ডেস্ক : সম্প্রতি ভারতজুড়ে চলমান ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে মন্তব্য করে তোপের মুখে পড়েছেন বলিউডের মি. পার্ফেক্টশনিস্ট খ্যাত তারকা আমির খান। এমনকি রাষ্ট্রদ্রোহের মামলাও হয়েছে তার বিরুদ্ধে। তার বিরুদ্ধে সকল অভিযোগ নিয়ে অবশেষে মুখ খুলেছেন আমির খান।

   

তার বিরুদ্ধে সকল বিতর্ক নিয়ে এবং তার বিরুদ্ধে মানুষের সকল অভিযোগের ভিত্তিতে ২৫ নভেম্বরে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে একটি পোস্ট করেন আমির।  পোস্টে তিনি বলেন, ‘আমি এক এক করে আমার বক্তব্য পেশ করছি। প্রথমেই বলি, আমার এবং কিরণের কারোরই দেশ ছেড়ে যাওয়ার কোনো ইচ্ছে নেই। আমরা আগেও এরকম কিছু করিনি এবং ভবিষ্যতেও এমন কিছু করব না। এ বিষয়ে যারা আমার বিরোধীতা করেছেন তারা হয়তো আমার সাক্ষাৎকারটি ভালো করে দেখেননি অথবা সেটি বিকৃত করেছেন। ইন্ডিয়া আমার দেশ। আমি এটিকে ভালোবাসি। আমি এখানে জন্মগ্রহণ করে গর্ববোধ করি। এবং এখানেই আমি থাকছি। দ্বিতীয়ত, আমি আমার সাক্ষাৎকারে যা বলেছি তা সমর্থন করছি।যে সকল লোকজন আমাকে রাষ্ট্রদ্রোহী বলছেন তাদের আমি বলতে চাই যে, আমি একজন ইন্ডিয়ান হিসেবে গর্ববোধ করি এবং এজন্য কারও কাছে আমার অনুমতির নেওয়ার প্রয়োজন নেই। যে সকল ব্যক্তি আমার বিরুদ্ধে অশ্লীল কথা বলেছেন এবং আমার হৃদয়কে ব্যথিত করেছেন, আমি অত্যন্ত দুঃখের সঙ্গে বলছি আপনারা আমার পয়েন্টগুলোকে প্রমাণ করে দেখালেন। আর যারা আমার পাশে দাঁড়িয়েছেন তাদের ধন্যবাদ জানাতে চাই। সুন্দর এই দেশ যে সংকটময় মুহূর্তে রয়েছে তার প্রতিবাদ আমাদের করতে হবে। অখন্ডতা, বৈচিত্যতা, একাধিক ভাষা, অসহিষ্ণুতা এগুলোর বিরুদ্ধে আমার প্রতিবাদ করতে হবে। আমি রবীন্দ্রনাথের একটি কবিতা দিয়ে আমার বক্তব্য শেষ করতে চাই।চিত্ত যেথা ভয়শূন্য , উচ্চ যেথা শির ,জ্ঞান যেথা মুক্ত , যেথা গৃহের প্রাচীরআপন প্রাঙ্গণতলে দিবসশর্বরীবসুধারে রাখে নাই খন্ড ক্ষুদ্র করি ,যেথা বাক্য হৃদয়ের উৎসমুখ হতেউচ্ছ্বসিয়া উঠে , যেথা নির্বারিত স্রোতেদেশে দেশে দিশে দিশে কর্মধারা ধায়অজস্র সহস্রবিধ চরিতার্থতায় —যেথা তুচ্ছ আচারের মরুবালুরাশিবিচারের স্রোতঃপথ ফেলে নাই গ্রাসি ,পৌরুষেরে করে নি শতধা ; নিত্য যেথাতুমি সর্ব কর্ম চিন্তা আনন্দের নেতা —নিজ হস্তে নির্দয় আঘাত করি , পিতঃ ,ভারতেরে সেই স্বর্গে করো জাগরিত ।

 

এর আগে আমির খান সম্প্রতি রামনাথ গোয়েঙ্কা এক্সেলেন্স ইন জার্নালিজম পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। সেখানে তিনি বলেন, গত ৭-৮ মাস ধরে ভারতজুড়ে ধর্মীয় অসহিষ্ণুতা চলছে। সমাজের মানুষের মধ্যে ‘নিরাপত্তাহীনতা’ এবং ‘ভয়’ কাজ করছে।এ ছাড়া ধর্মীয় অসহিষ্ণুতার কারণে আমির ভারত ছাড়ারও চিন্তা করেছিলেন বলে জানান। তিনি বলেন, ‘কিরণ এবং আমি প্রথম থেকেই ভারতে বসবাস করছি। কিন্তু এই প্রথম সে আমাকে দেশ ছাড়ার কথা বলেছে। বাড়িতে এই বিষয়টি নিয়ে আমি যখন কিরণের সঙ্গে কথা বলি; সে আমাকে বলছিল, তাহলে কী আমাদের এখন দেশ ছেড়ে চলে যাওয়া উচিত?’

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৫/মারুফ/ফিরোজ