জাতীয়

কোনো অঘটন যেন না ঘটে : পূরবী বসু

কাজী আশরাফ : পূরবী বসু, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক। তাঁর গল্প, প্রবন্ধাবলি ও বিবিধ রচনা নারী-ভাবনা ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনায় ঋদ্ধ। মুন্সীগঞ্জের সন্তান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শেষ করেছেন ফার্মেসিতে অনার্সসহ স্নাতক পর্যায়ের শিক্ষা। তারপর বিদেশ যাত্রা। মার্কিন যুক্তরাষ্ট্রের মেডিক্যাল কলেজ অব পেনসিলভ্যানিয়া ও ইউনিভার্সিটি অভ মিসৌরি থেকে লাভ করেছেন যথাক্রমে প্রাণ-রসায়নে এম. এস. ও পুষ্টিবিজ্ঞানে পিএইচ-ডি। অনেকেই হয়তো জানেন না, সাহিত্যচর্চার পাশাপাশি বিজ্ঞানচর্চা তার পেশা।

 

নিউইয়র্কের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারে গবেষণা ও কর্নেল ইউনিভার্সিটিতে অধ্যপনায় কেটেছে বেশ কিছুকাল। অজস্র গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে বিশ্বের নানা নামি জার্নালে। সাহিত্যকর্মের জন্যে ২০০৫-এ তিনি অনন্যা সাহিত্য পুরস্কার লাভ করেন।

 

শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। মেলা নিয়ে তিনি তার মতামত জানিয়েছেন রাইজিংবিডি’র কাছে। পূরবী বসু বলেন, ‘এই মুহূর্তে বইমেলা নিয়ে প্রত্যাশা, নিরাপদে সকলে যেন বইমেলাতে অংশগ্রহণ করতে পারে। কোনো অঘটন যেন না ঘটে।

 

এবারের গ্রন্থমেলায় নতুন বইয়ের প্রসঙ্গে তিনি বলেন, ঠিক কয়টি বই শেষ পর্যন্ত বের হবে তা এখেনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে চন্দ্রদীপ থেকে প্রিয় পঁচিশ গল্প, অন্যপ্রকাশ থেকে সইতে নারি কইতে পারি, বাংলার স্মরণীয় নারী, যখন সরোবরে ফুল ফোটে না, এবং পুথিনিলয় থেকে কল্পলোকের গল্প ও নারী তুমি নিত্য বের হবে। এ ছাড়া আরো দুইটা বই প্রকাশিত হওয়ার কথা রয়েছে।  

     

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৬/সাইফ