জাতীয়

গ্রন্থমেলায় বিপ্লবীদের কথা

আবু বকর ইয়ামিন : গ্রন্থমেলায় সাধারণত থাকেন লেখক, প্রকাশক, পাঠক এবং দর্শনার্থী। কিন্তু প্রতিবারের মতো এবারো মেলায় আরো আছেন ইতিহাসের নায়ক বিপ্লবীরাও। তারা প্রস্তুত এই প্রজন্মকে তাদের বীরগাথা শুনাতে এবং জানাতে। বিপ্লবীদের কথা প্রকাশনী প্রকাশ করেছে  বাংলার বিভিন্ন আন্দোলন-সংগ্রামের বিপ্লবীদের জীবন ও সংগ্রামের ইতিহাস।

 

স্বাধীন বাংলা, মুক্ত স্বাধীন পৃথিবী, মুক্তপথের প্রেরণা বিপ্লবীরা। তারা এখন বেঁচে না থাকলেও তাদের কর্মময় জীবন বিপ্লবীদের অনুপ্রেরণা যোগায়। আর যুগে যুগে এসব বিপ্লবীরা আসেন ইতিহাসকে শানিত করার জন্যে। মানুষের জীবনে বিপ্লবীদের আলাদা একটা গ্রহণযোগ্যতা রয়েছে। সে লক্ষ্যকে সামনে রেখেই ‘মেলায় বিপ্লবীদের কথা নিয়ে বিপ্লবীদের কথা প্রকাশনী’ আয়োজন করেছে।

 

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে পৃথিবী মানুষের হাতের মুঠোয়। যা দিয়ে মুহুর্তের মধ্যেই জানা যাচ্ছে বিপ্লবীদের ঘটনাবহুল জীবনী। এই বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে লেখা বই পাঠকদের সামনে তুলে ধরেছেন মেলায় অংশগ্রহণকারী বিপ্লবীদের কথা প্রকাশনী ও অন্যান্য প্রকাশনা।

 

গ্রন্থমেলায় প্রতিদিন সমাগম ঘটে হাজারো দর্শনার্থীর। বন্ধু, পরিবার-আত্মীয়স্বজন কিংবা প্রিয় ব্যক্তির সাথে ক্ষণিকের আনন্দ ভাগাভাগি করে নিতে অনেকেই ছুটে আসছেন মেলায়। সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫৫৩-৫৪ নম্বর স্টলজুড়ে রয়েছে ‘বিপ্লবীদের কথা’ প্রকাশনী।

 

মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রবেশ করেই একটু ভেতরে গেলেই কিছুটা ভিন্নতা পরিলক্ষিত হয় স্টলটিতে। মেলায় বিপ্লবীদের প্রকাশনায় শেখ রফিকের ‘সূর্যসেনের সংলাপ’, কমরেড রতন সেন রচনা সমগ্র, শতবিপ্লবীদের কথা (বোর্ড বাইন্ডিং), শতবিপ্লবীদের কথা (পেপার ব্যাক), বিপ্লবীদের জীতেন ঘোষ, ইলা মিত্রের জবানবন্দি, ক্ষুদিরামের জবানবন্দি, খাপড়াওয়ার্ড: উপমহাদেশের প্রথম জেল হত্যাকাণ্ড, বিনয় বাদল দীনেশ, প্রীতিলতার আত্মকথা, ভগৎ সিং-এর জবানবন্দি, কবিতা প্রবন্ধ ও চিঠি-চে, বিপ্লবী যতীন দাস, কমরেড রতন, শত নারী বিপ্লবী ও ছোটদের বিনয় বসুর বই ব্যাপক পাঠক নন্দিত হয়েছে। বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের তালিকায় রয়েছে ভারত উপমহাদেশের ইতিহাসে অবদান রাখা বিভিন্ন বিপ্লবীদের প্রকাশিত গ্রন্থসমূহ।

 

এছাড়া বিপ্লবীদের প্রকাশনায় রযেছে- কপ্লনা দত্তের‘ চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণকারীদের স্মৃতিকথা’, সত্যন সেনের ‘বাংলাদেশের কৃষকের সংগ্রাম’, কৃষক নেতা জিতেন ঘোষ, মোনায়ারা বসু মাসিমা, রশিদ উদ্দীন আবুর ‘জেলখানার ডায়েরি’, মীর মোশারফ হোসেনের বিপ্লবী হুগো শ্যাভেজ ও নেলসন মেন্ডেলা, সত্যেন্দ্রনারায়ন মজুমদারের বন্দী জীবন, শ্রী চাবুবিকাশ দত্তের বিদ্রোহী বীর প্রমোদরঞ্জন, শাহীন আজীজের ছোটদের বাঘা যতীন, ড. রফিকুল হাসানের ‘বিপ্লবী বাঘা যতীন’, পলকেশ দে সরকারের ‘ফাঁসির আশীর্বাদ’, বজ্রেন বিশ্বাসের ‘মোহিনী মিল ও শ্রমিক আন্দোলন’ এবং প্রকৌশলী শেখ মুহাম্মাদ শহীদুল্লাহর ‘জাতীয় সম্পদ ও অন্যান্য’ বই অন্যতম।

 

এছাড়া, মেলায় বিশ্বের বিখ্যাত রাজনৈতিক, বিপ্লবী বা সমাজ সেবায় অবদানে বিশিষ্ট ব্যক্তিদের জীবনের বিভিন্ন অংশ নিয়ে প্রকাশ করা হয়েছে বিভিন্ন বই। নেলসন ম্যান্ডেলা জীবনী নিয়ে লেখা ‘লং ওয়াক টু ফ্রিডম’, ড. মাহাথির মোহাম্মদের সৃতিকথা নিয়ে লেখা ‘এ ডক্টর ইন দ্যা হাউস’, রাশেদীন ইসলাম এর চেগুয়েভারা’র ডায়েরিসহ বিভিন্ন ব্যক্তির আত্মজীবনী বই পাওয়া যাচ্ছে অন্যধারা প্রকাশনীতে।

   

বিপ্লবীদের কথা প্রকাশনীর প্রকাশক শেখ রফিক রাইজিংবিডিকে বলেন, ‘২০১৩ সাল থেকে প্রকাশনা শিল্পের সঙ্গে জড়িত। এটা আমার পেশা কিংবা ব্যবসা নয়। একজন সচেতন মানুষ হিসেবে দায়িত্ব পালন করছি মাত্র। ভারতের স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিপ্লবীদের কথা বইয়ের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার একান্ত প্রয়াস মাত্র।’

 

‘প্রীতিলতার আত্মকথা’, ‘মনোরমা বসু মাসিমা’ ও ‘স্বাধীন বাংলাদেশ সপ্তবহ্নি’ কিনেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মানসুরা। তিনি বলেন, আমরা স্বাধীন বাংলাদেশে বাস করছি। কিন্তু স্বাধীনতার ইতিহাস বা এসব যাদের অবদান তা ভালো করে জানি না। বিশেষ করে এসব বিপ্লবীদের বই পড়লে মনের ভেতর স্পৃহা জাগে। নিজেকে উৎসর্গ করার ইচ্ছা জাগে। ভালোবাসা বাড়ে মানবতায়।

 

সাথে থাকা বন্ধু কণক জানান, আমি বিদ্রোহী বাঙালি বইটি কিনেছি। আরো দেখছি কিনবো। আমার বন্ধু রোমানকে একটি বই উপহার দিব ‘কীর্তিময় বন্ধুত্ব’।

     

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/সাইফ