জাতীয়

‘পুঁজিবাজার উন্নয়নে সরকার কাজ করছে’

সংসদ প্রতিবেদক : দীর্ঘমেয়াদে পুঁজিবাজারেরর উন্নয়ন ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য সরকার নানা পরিকল্পনা গ্রহণ করেছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

সোমবার বিকেলে দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে এ কে এম রহমতুল্লাহর (ঢাকা-১১) এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

 

তিনি বলেন, দেশের শেয়ারবাজার চাঙ্গা করার লক্ষ্যে ইতিমধ্যে অনেক উদ্যোগ নিয়ে তা বাস্তবায়ন করা হয়েছে। ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে।

 

অর্থমন্ত্রী বলেন, বিনিয়োগকারী এবং সাধারণ জনগণের পুঁজিবাজার সংক্রান্ত শিক্ষা প্রদানের জন্য দেশব্যাপী ফাইন্যান্সিয়াল লিটারেরি কর্মসূচি পরিচালনা, স্বল্প মূলধনী কোম্পানিগুলোর জন্য স্টক এক্সচেঞ্জে ‘পৃথক ক্ষুদ্র ক্যাপ বোর্ড’ প্রতিষ্ঠার লক্ষ্যে আইন প্রণয়ন করা হয়েছে।

 

তিনি আরো বলেন, ট্রেড পরবর্তী ক্লিয়ারিং ফাংশনের জন্য উভয় শেয়ারবাজারে ক্লিয়ারিং কোম্পানি প্রতিষ্ঠা; এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড চালু, ফাইন্যান্সিয়াল ডেরিভেটিভ মার্কেট প্রতিষ্ঠার জন্য আইন প্রণয়ন করা হয়েছে।

 

এসব পরিকল্পনা যত দ্রুত সম্ভব বাস্তবায়নের মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়ন নিশ্চিত করে দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখা হবে বলে জানান অর্থমন্ত্রী।

 

অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ইতিমধ্যে ১২টি কোম্পানি প্রয়োজনীয় শর্ত পালন করে আবেদন করায় সরকার ওটিসি মার্কেট হতে তাদেরকে মূল মার্কেটে ফিরিয়ে এনেছে।

   

রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৬/নিয়াজ/রহমান