জাতীয়

‘দৈনিক ১২৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ হবে’

সংসদ প্রতিবেদক : গ্যাসের চাহিদা মেটানোর লক্ষ্যে ২০২১ সালের মধ্যে ৫৭টি অনুসন্ধান কূপ খনন, ৪৩টি উন্নয়ন কূপ খনন ও ২০টি কূপের ওয়ার্কওভার করবে সরকার। এসব কূপ হতে আনুমানিক দৈনিক এক হাজার ৭৮ থেকে এক হাজার ২৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে সংসদকে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

 

বুধবার সংসদে সরকারদলীয় সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

 

বর্তমানে দৈনিক গ্যাসের চাহিদা প্রায় তিন হাজার ২০০ মিলিয়ন ঘনফুট উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দৈনিক গ্যাসের গড় উৎপাদন দুই হাজার ৭৪০ মিলিয়ন ঘনফুট। বিগত সাত বছরে গ্যাসের উৎপাদন উল্লেখযোগ্য পরিমানে বৃদ্ধি পেলেও চাহিদা অধিকহারে বাড়তে থাকায় সরবরাহের তুলনায় ঘাটতি এখনও প্রায় দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট।

 

গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে উৎপাদন বৃদ্ধি, এলএনজি আমদানি ও নতুন মজুদ প্রাপ্তির নিমিত্ত অনুসন্ধান সংক্রান্ত পরিকল্পিত ও চলমান কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে গ্যাস সরবরাহ  বৃদ্ধি করা সম্ভব বলে আশা করেন প্রতিমন্ত্রী।

 

নসরুল হামিদ বলেন, আগামী ২০১৭ সালের শেষ নাগাদ ৫০০ এমএমমিএফডি গ্যাসের সমতুল্য এলএনজি আমদানি করা সম্ভব হবে। এ ছাড়া মহেশখালী ও পায়রায় ২০২২ সাল নাগাদ মোট ২০০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন আরো দুটি স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল স্থাপনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

   

রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৬/নিয়াজ/সাইফ