জাতীয়

২-৩ বছরে ৭০ ভাগ বাসায় এলপিজি

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশে তরলিকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) বিশাল বাজার হতে যাচ্ছে। আগামী ২-৩ বৎসরের মধ্যে ৭০ ভাগ বাসা-বাড়িতে যাতে এলপিজি ব্যবহার করা হয় তার উদ্যোগ নেয়া হয়েছে।

 

তিনি বলেন, ‘সময়োচিত পরিকল্পনার বাস্তবায়ন জ্বালানি নিরাপত্তা বিধান করবে। দ্রুত সিদ্ধান্ত নিতে পারলেই সমাধান সহজ হবে। টেকসই উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে আমরা নানাবিধ উৎস হতে জ্বালানি সংগ্রহ ও বিকল্প জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করছি।’

 

বুধবার প্রতিমন্ত্রী বিদ্যুৎ ভবনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) –এর সহায়তায় ‘জ্বালানি নিরাপত্তা’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

 

তিনি বলেন, ‘এলএনজি (তরলিকৃত প্রাকৃতিক গ্যাস) ও নবায়ণযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতেও সরকার কাজ করে যাচ্ছে। আমাদের উন্নত মানের কয়লার আরো সাশ্রয়ী ও বহুমূখী ব্যবহারে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সহযোগিতা কামনা করছি।’

 

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সহায়তায় পি ডব্লিও সি (Price Waterhouse Cooper) ইন্ডিয়া ‘জ্বালানি নিরাপত্তার’ উপর একটি প্রবব্ধ উপস্থাপন করেন।

 

প্রবন্ধে জ্বালানি নিরাপত্তার বিভিন্ন বিকল্প নিয়ে বিশ্লেষণ করা হয়। যেখানে বাংলাদেশের জ্বালানির বিভিন্ন খাতসমূহ ও তার বিশ্লেষণ, এলএনজি, এলপিজি, কয়লা, নবায়ণযোগ্য জ্বালানি, বিদ্যুৎ আমদানি, জ্বালানি সংরক্ষণ ইত্যাদি প্রাসঙ্গিক বিষয়সমূহ তুলে ধরা হয়।

 

কর্মশালায় অন্যান্যের মধ্যে বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, এডিবির দক্ষিণ এশিয়া সম্পর্কিত জ্বালানি বিভাগের পরিচালক এন্থনি যোড (Anthony Jude), পিডিবি’র চেয়ারম্যান শামসুল হাসান মিয়া ও অতিরিক্ত সচিব ড. আহমেদ কায়কাউস বক্তব্য রাখেন।

   

রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৬/ইয়ামিন/শাহনেওয়াজ