জাতীয়

কমিশন গঠনে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের দাবি

নিজস্ব প্রতিবেদক : বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠনের বিষয়ে হাইকোর্টের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ ভাড়াটিয়া ফেডারেশন।

 

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

 

মানববন্ধনে বক্তারা বলেন, হাইকোর্ট ২০১৫ সালের ১ জুলাই সরকারকে ছয় মাসের মধ্যে বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠনে দিক নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু এক বছর অতিবাহিত হলেও বাস্তবে এর কোনো কাজ দেখা যাচ্ছে না।

 

বক্তারা আরো বলেন, আইনি কাঠামো রূপ লাভ না করা পর্যন্ত বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ (৩) ধারা অনুযায়ী ভাড়া সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য একজন করে নিয়ন্ত্রক, অতিরিক্ত নিয়ন্ত্রক ও উপনিয়ন্ত্রক নিয়োগের উদ্যোগ নিতে বলা হয়েছে।

 

একই সঙ্গে আইনি কাঠামো আসার আগ পর্যন্ত কোনো ভাড়াটিয়াকে যাতে উচ্ছেদ বা ভয়ভীতি দেখানো না হয় সে বিষয়েও দিক নির্দেশনা দেন হাইকোর্ট। কিন্তু সাধারণ নাগরিকরা এর থেকে কোনো সুবিধা ভোগ করতে পারছে না।

 

২০১০ সালের একটি মানবাধিকার সংগঠনের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ১৭ মে বাড়ি ভাড়া সংক্রান্ত আইন ও বিধি-বিধান কার্যকর করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

 

ফেডারেশনের সিনিয়র সহসভাপতি শহীদুল্লাহ পাটওয়ারীর সভাপতিত্বে মানববন্ধনে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক বাহারানে সুলতান বাহার, কেন্দ্রীয় নেতা গোলাম মোস্তফা, জাহানারা বেগম, তুষার রেহমান, সিরাজুল ইসলাম খোকন প্রমুখ।

   

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৬/আহমদ/হাসান/এসএন