জাতীয়

লঞ্চ ধর্মঘট : সরকারের সঙ্গে বৈঠক চলছে

নিজস্ব প্রতিবেদক : মজুরি বাড়ানোসহ ১৫ দফা দাবিতে নৌযান শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট নিয়ে লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে বসেছে সরকার।

 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় শ্রম পরিদপ্তরে এ বৈঠক শুরু হয়। যুগ্ম সচিব আমিনুল ইসলাম বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

বৈঠকে শ্রম অধিদপ্তরের পরিচালক এস এম আশরাফুজ্জামান, যুগ্ম সচিব আমিনুল ইসলাম, লঞ্চ মালিক সমিতির সভাপতি মাহবুব উদ্দীন, সিনিয়র সহ সভাপতি বদরুজ্জামান বাদল ও উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপুসহ অন্যান্য নেতা উপস্থিত রয়েছেন।

 

গত ২০ এপ্রিল থেকে নৌযান শ্রমিক ফেডারেশনের ব্যানারে সারা দেশে ধর্মঘট শুরু করেন শ্রমিকরা। ছয় দিনের মাথায় মালিক ও শ্রমিক পক্ষকে নিয়ে বৈঠক করে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান সর্বনিম্ন ধাপের মজুরি সাত হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকায় উন্নীত করার ঘোষণা দেন।

 

এ সিদ্ধান্তের পর শ্রমিকরা ধর্মঘট কর্মসূচি স্থগিত করেন। তবে মালিকপক্ষ বিষয়টি নিয়ে আদালতে রিট আবেদন করেন। রিটের কারণে শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানোর প্রক্রিয়াটি বন্ধ হয়ে যায়। মঙ্গলবার থেকে আবারও ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। আজ তৃতীয় দিনের মতো ধর্মঘট চলছে।

 

এর আগে গতকাল বুধবার সন্ধ্যায় প্রথম দফায় মালিক-শ্রমিকরা বৈঠকে বসার উদ্যোগ নিয়েছিল। কিন্তু এতে শ্রমিক পক্ষের লোকজন উপস্থিত থাকলেও, মালিক পক্ষ এবং সরকারের পক্ষের কেউ উপস্থিত ছিল না। আজ আবার বৈঠকে বসেছে সব পক্ষই।

   

রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৬/নূর/ইভা