জাতীয়

‘সুন্দরবন বিনাশী প্রকল্প বন্ধ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ বলেছেন, সুন্দরবন বিনাশী প্রকল্পসহ দেশে বিভিন্ন ধ্বংসকারী প্রকল্প বন্ধ করতে হবে। কোম্পানির স্বার্থ সংশ্লিষ্ট ছাড়া কেউ রামপালের পক্ষে কথা বলবে না। বাংলাদেশে, ভারত ইউনেস্কোসহ বিভিন্ন বিশেষজ্ঞরা বলেছেন কয়লাভিত্তিকি কেন্দ্র দিয়ে সুন্দরবন ক্ষতি হবে।

 

শনিবার রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ‘রামপাল প্রকল্পসহ সুন্দরবন বিনাশী সব অপতৎপরতা বন্ধ এবং জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়নে’ তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি আয়োজিত এক মহাসমাবেশে তিনি এ কথা বলেন।

 

আনু মুহাম্মদ বলেন, সুন্দরবন ধ্বংস হওয়া মানে বাংলাদেশের অস্তিত্ব হুমকিতে পরা। সুন্দরবনের পাশে  বিদ্যুৎকেন্দ্র হলে ৪০ লাখ মানুষ জীবিকা হারিয়ে উদ্বাস্তু হবে এবং ৪ কোটি মানুষের মৃত্যু পরোয়ানা লেখা হবে।

 

তিনি বলেন, বাংলাদেশের জনগণের দিকে সরকারের চোখ নাই। ভারতের স্বার্থে এই প্রকল্প করা হচ্ছে। রাশিয়ার জন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হচ্ছে। মানুষ মেরে বাঁশখালী বিুদ্যৎকেন্দ্র হচ্ছে।

 

দুর্নীতিবাজরা, চোরাই টাকার মালিকরা সুন্দরবনের জমি দখল করার পায়তারা করছে উল্লেখ করে আনু মুহাম্মদ বলেন, দুর্নীতি দমন কমিশনকে বলব আপনারা যদি মানুষের জন্য কাজ করেন, তবে এই চোরাই টাকার মালিকদের খোঁজে বের করুন।

 

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় কমিটির সদস্য অধ্যাপক এম এম আকাশ, সাংবাদিক ও গবেষক আবুল মকসুদ, কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী প্রমুখ।

 

সমাবেশ শেষে শহীদ মিনার থেকে একটি মিছিল বের হয়ে শাহবাগ হয়ে মৎস ভবন মোড় হয়ে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

   

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৬/নাসির/সাইফ