জাতীয়

‘২০৩০ সালের মধ্যে দেশ এইডসমুক্ত হবে’

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, এইডসের মতো রোগ বাংলাদেশে থাকতে পারে না। যেভাবেই হোক ২০৩০ সালের মধ্যে এ দেশকে এইডসমুক্ত করা হবে। এজন্য সর্বস্তরে সচেতনতা বাড়াতে হবে।

 

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

মোহাম্মদ নাসিম বলেন, বিশ্বায়নের সুফলের সঙ্গে সঙ্গে আমরা অনেক কুফলও ভোগ করি। এর মধ্যে অন্যতম হলো এইডস রোগ। এক সময় আমাদের দেশে এই রোগ সম্পর্কে কারো ধারণাও ছিল না। বিশ্বায়নের কারণেই বাংলাদেশে এই রোগ এসেছে। জীবিকার তাগিদে অনেকেই বিদেশে যায়। সেখানে গিয়ে পরিবেশ পরিস্থিতির কারণে অনেকে নানা ধরনের সমস্যায় পড়ে। এভাবেই দেশে ফিরে আসার সময় হয়তো নিজের অজান্তেই সঙ্গে করে এইডস নিয়ে আসে। তারপর সেটি অন্য আরো অনেকের মধ্যে ছড়িয়ে পড়ে।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ব্যবহৃত সুঁই, সিরিঞ্জ, এমনকি রক্তের মাধ্যমেও এইডস ছড়াতে পারে। রাজধানীতে যত্রতত্র ব্লাড ব্যাংক গড়ে উঠেছে। কিছু মানুষ মুনাফার জন্য এসব ব্লাড ব্যাংকে রক্ত কেনা-বেচার কাজ করে। রক্তদাতার কাছ থেকে রক্ত নেওয়ার সময় তা পরীক্ষা করা হয় না। এসব অবৈধ ব্লাড ব্যাংক বন্ধ করে দেওয়া হবে। যেভাবে ভুয়া ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি এইডস বিষয়ে জনগণকে সচেতন করতে মসজিদের ইমামদের প্রতি আহ্বান জানান।

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সিরাজুল ইসলামের সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কলাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. ওয়াহিদ হোসেন, ন্যাশনাল এইডিস/এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর ডা. আনিসুর রহমান, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান প্রমুখ।

   

রাইজিংবিডি/ঢাকা/১ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/মুশফিক