জাতীয়

চট্টগ্রামে নৌবাহিনীর সমুদ্র মহড়া ‘সেফ গার্ড’ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনসহ আধুনিক সমর কৌশল প্রদর্শন ও সন্ত্রাসবিরোধী কমান্ডো অপারেশনের মহড়ার মধ্য দিয়ে চট্টগ্রামে নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া ‘সেফ গার্ড’ ২০১৬ সম্পন্ন হয়েছে।

 

শনিবার সকাল থেকে দিনভর বঙ্গোপসাগরে এই মহড়া অনুষ্ঠিত হয়।

 

নৌবাহিনীর ৫৩টি যুদ্ধজাহাজ, সব ঘাঁটি মিরিটাইম পেট্রোল এয়ারক্রাফট, হেলিকপ্টার, হাইস্পিডবোট ও আধুনিক সমরাস্ত্রে সজ্জিত নৌকমান্ডো দল সমাপনি দিবসে কাল্পনিক শত্রুপক্ষকে সফলভাবে নির্মূল করার মাধ্যমে সম্পন্ন করে এ মহড়া ।

 

শনিবার দুপুরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহড়া প্রত্যক্ষ করেন।

 

প্রধান অতিথি চট্টগ্রামে বানৌজা বঙ্গবন্ধুতে এসে পৌঁছালে নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করেন। এ সময় চট্টগ্রামের সংসদ সদস্য এম এ লতিফ, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজাম উদ্দিন, কমান্ডার বিএন ফিল্ড কমডোর শেখ আরিফ মাহমুদ উপস্থিত ছিলেন।

 

মহড়ার উল্লেখযোগ্য অংশ ছিল নৌবাহিনীর জাহাজ থেকে ভূমিতে, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন, বিমান বিধংসী কামানের গোলাবর্ষণ, সাবমেরিন বিধংসী গোলাবর্ষণ, সারফেস ফায়ারিং, হেলিকপ্টার ডেক ল্যান্ডিং, সোয়াডস ও কমান্ডো টিম কর্তৃক সমুদ্রে শত্রুপক্ষ দ্বারা অধিকৃত এবং অপহৃত জাহাজের ব্যক্তিদের উদ্ধার ।

 

মহড়ার সমাপনি অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান এডমিরাল নিজাম উদ্দিন,   বলেন, বাংলাদেশ নৌবাহিনীতে আগামী এক মাসের মধ্যে সাবমেরিন যুদ্ধজাহাজ যুক্ত হওয়ার মাধ্যমে নৌবাহিনী একটি ত্রিমাত্রিক বাহিনীতি পরিণত হচ্ছে।

       

রাইজিংবিডি/চট্টগ্রাম/১০ ডিসেম্বর ২০১৬/রেজাউল করিম/রিশিত