জাতীয়

‘শিশুদের সুনাগরিক করে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর’

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের দরিদ্র জনগোষ্ঠীকে অর্থনীতির মূল স্রোতধারায় নিয়ে আসতে বর্তমান সরকার যুগান্তকারী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।

 

সরকারের বিভিন্ন কর্মসূচির ফলে বাংলাদেশ এ অঞ্চলের দেশমূহের মধ্যে দারিদ্র্য  বিমোচনে অনুকরণীয় অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছে।

 

রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এবং ইউনিসেফ এর যৌথ উদ্যোগে প্রকাশিত চাইল্ড ওয়েল বিইং সার্ভে ইন আরবান এরিয়া অব বাংলাদেশ ২০১৬ এর রিপোর্ট প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘শিশুরা দেশের ভবিষ্যত। তাদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। সরকারের গৃহীত কর্মসূচির ফলে বস্তিতে বসবাসকারী শিশুদের মধ্যে শতকরা ৮৪ ভাগ শিশু শিক্ষা গ্রহণের সুযোগ কাজে লাগাচ্ছে।’

 

বাংলাদেশের শহরাঞ্চলে বস্তিতে বসবাসকারী শিশুদের পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা, নিরাপত্তা এবং বিশুদ্ধ পানি ও স্যানিটেশন সুবিধা গ্রহণের সঠিক সংখ্যা নির্ণয় করাই চাইল্ড ওয়েল বিইং সার্ভে ইন আরবান এরিয়া অব বাংলাদেশ  এর লক্ষ্য । অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপণা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক, পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আবদুল ওয়াজেদ এবং ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জিয়ান কফ উপস্থিত চিলেন।  

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৬/মিথুন/শাহনেওয়াজ