জাতীয়

বিজয় দিবসে রাজধানীর ট্রাফিক নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক : আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীর জাতীয় প্যারেড স্কয়ার এবং বঙ্গভবন  এলাকার জন্য বিশেষ ট্রাফিক নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

 

বুধবার দুপুরে ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানকালে প্যারেড স্কয়ার সংলগ্ন এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা ও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের স্টিকারযুক্ত যানবাহন ব্যতীত সকল প্রকার যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করার অনুরোধ করা হচ্ছে। এ আদেশ সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত কার্যকর থাকবে।

 

এছাড়া, বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী, মন্ত্রীগণ, বেসামরিক, সামরিক ও আধা-সামরিক বাহিনীর কর্মকর্তারা, কূটনীতিকরা, খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। অনুষ্ঠানে আসা অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশ এলাকায় দুপুর ১২টা থেকে অনুষ্ঠান শেষ হওয়া পর্যন্ত সড়ক সাধারন যানবাহনের চালকরা ব্যবহার করতে পারবেন না। ওই সময় সবাইকে বিকল্প সড়ক ব্যবহারের অনুুরোধ জানানো হয়েছে।

 

জাতীয় প্যারেড স্কয়ার এলাকার জন্য বিকল্প সড়ক

 

খেজুর বাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং-রোকেয়া সরণি হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত।

 

শ্যামলী শিশু মেলা ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে নতুন সড়ক ব্যবহার করে আগারগাঁও লিংক রোড পর্যন্ত।

 

বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক ব্যবহার করে গণভবন ক্রসিং পর্যন্ত।

 

প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত।

 

বঙ্গভবন এলাকায় দুপুর ১২টা থেকে যেসব সড়ক বন্ধ থাকবে

 

জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরণের বাণিজ্যিক যানবাহন চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন প্রবেশ করতে পারবে।

 

আহাদ বক্স থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত সবধরণের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

 

আলিকো গ্যাপ থেকে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সবধরণের গাড়ি প্রবেশ বন্ধ থাকবে।

 

পার্ক রোডের উত্তর মাথা থেকে ইত্তেফাক মোড়মুখী সড়কে কোন ধরণের যানবাহন চলাচল করতে পারবে না।

 

দৈনিক বাংলা এবং ২৪ তলা থেকে রাজউকমুখী কোন বাণিজ্যিক গাড়ি চলাচল করতে পারবে না।

 

তবে শাপলা চত্বর ও দৈনিক বাংলা থেকে রাজউক-গুলিস্তানগামী সকল বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল করতে পারবে অথবা অন্য কোন সুবিধাজনক বিকল্প রাস্তা ব্যবহার করতে পারবে।

 

এদিকে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্রের সাথে সরবরাহকৃত ক-বিশেষ, ক-১, ক-২, সক, সক-১, শ, বিনা, সক-২, সব, ম-১, ম-২ ও সম সম্বলিত স্টিকার গাড়ির যথাযথ স্থানে প্রদর্শনের জন্য বলা হয়েছে। ক-বিশেষ, ক-১, ক-২, সক-১, শ, বিনা, সক-২, সব, ম-১, ম-২ ও সম অক্ষরের স্টিকারযুক্ত যানবাহনগুলো বেগম রোকেয়া সরণি হয়ে আমন্ত্রণপত্রের পথ নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্যারেড স্কয়ারে কুচকাওয়াজ এলাকায় প্রবেশ করবে। অনুষ্ঠানস্থলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করতে হবে। গাড়ির চালকদের নিজ নিজ গাড়িতে থাকতে হবে।

   

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/আহমদ নূর/শাহনেওয়াজ