জাতীয়

চতুর্থবারের মতো ডব্লিউএসআইএস পুরস্কার পেল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : তথ্যপ্রযুক্তি খাতে অত্যন্ত মর্যাদা সম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত ‘ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি’ (ডব্লিউএসআইএস) পুরস্কার আবারো পেয়েছে বাংলাদেশ। বুধবার প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এই তথ্য জানিয়েছেন। এবারের ‘ডব্লিউএসআইএস প্রাইজ চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড-২০১৭’-তে চতুর্থবারের মতো একটি ক্যাটাগরিতে ‘মাল্টিমিডিয়া টকিং বুক’ বিজয়ী এবং ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিমেডিসিন প্রজেক্ট’, ‘সোশ্যাল মিডিয়া ইন পাবলিক সার্ভিস ইনেশিয়েটিভ’ ও ‘ই-নথি’ অন্য তিনটি ক্যাটাগরিতে চূড়ান্তভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অ‍‍র্জন করেছে।

জাতিসংঘের আইসিটিসংক্রান্ত বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় মঙ্গলবার এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এ সম্মাননা গ্রহণ করেন। পুরস্কার প্রাপ্তির বিষয়ে সুইজারল্যান্ডের জেনেভা থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কবির বিন আনোয়ার এ বিজয়ের জন্য উল্লাস প্রকাশ করেন এবং দেশের জনগণের উদ্দেশে এ পুরস্কার উৎসর্গ করেন। তিনি এ প্রকল্পে সর্বাত্মক সমর্থন ও সহযোগিতা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অভিনন্দন জানান। প্রসঙ্গত, গতবছর তৃতীয়বারের মতো ‘ডব্লিউএসআইএস প্রাইজ চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড-২০১৬’-তে এটুআই প্রোগ্রামের চারটি উদ্যোগ চ্যাম্পিয়ন হওয়ার মর্যাদা অর্জন করে। চ্যাম্পিয়ন হওয়া উদ্যোগগুলো হলো- সেবা পদ্ধতি সহজিকরণ-এসপিএস (ক্যাটাগরি-০৬), পরিবেশ অধিদপ্তরের অনলাইন ছাড়পত্র (ক্যাটাগরি-০৭), শিক্ষক বাতায়ন (ক্যাটাগরি-০৯) এবং কৃষকের জানালা (ক্যাটাগরি-১৩)।

২০১৫ সালে এটুআইয়ের ন্যাশনাল ওয়েব পোর্টাল প্রজেক্ট ‘এক্সেস টু ইনফরমেশন অ্যান্ড নলেজ’ ক্যাটাগরিতে পুরস্কার পায় বাংলাদেশ। বাংলাদেশের এই ন্যাশনাল ওয়েব পোর্টাল বিশ্বের অন্যতম বৃহত্তম সরকারি ওয়েব পোর্টাল। এ ওয়েব পোর্টালে ২৫ হাজার ওয়েবসাইট ও ৪২ হাজার সরকারি দপ্তরকে যুক্ত করা হয়েছে। এর আগের বছর ২০১৪ সালে ‘ইউনিয়ন ডিজিটাল সেন্টার’ প্রকল্পের জন্য এটুআই কর্মসূচি এ পুরস্কার পায়। দেশের সব ইউনিয়ন ও জেলায় তথ্য সেবাকেন্দ্রসহ বেশ কয়েকটি প্রকল্পের মাধ্যমে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সেবা দিয়ে আসছে এটুআই। রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৭/হাসান/সাইফুল