জাতীয়

জুনিয়র এইড স্কুলে পিঠা উৎসব

নিজস্ব প্রতিবেদক : নানা আয়োজনে রাজধানীর যাত্রাবাড়ির জুনিয়র এইড স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে এ উৎসব অনুষ্ঠিত হয়। শীক্ষার্থীদেরকে দেশের ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে জুনিয়র এইড তার ছাত্র-ছাত্রীদের নিয়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে। তারই ধারাবাহিকতায় এদিন অনুষ্ঠিত হয় পিঠা উৎসব। দেশি বাহারি পিঠা প্রদর্শনীর মাধ্যমে শিশুদের দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করানো হয়।

 

পিঠা উৎসব উপলক্ষে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের আগমনে স্কুল প্রাঙ্গণ মিলন মেলায় পরিণত হয়। নেচে-গেয়ে, হই-হল্লা করে সকলে  দিনটি পার করেন। শিশুদের আবৃতি, গান, নৃত্য ও চিত্রাঙ্কন পিঠা উৎসবে আসা  অথিতিদের মুগ্ধ করে। পিঠা উৎসবের উদ্বোধনকালে জুনিয়র এইডের প্রতিষ্ঠাতা আসাদুজ্জামান আসাদ বলেন, পিঠা খাওয়ার দাওয়াতের প্রচলন এদেশের গ্রাম্য সংস্কৃতির অংশ। শীতের সকালে এক বাড়িতে পিঠা বানিয়ে পাড়ার মানুষকে খাওয়ানো এখনো গ্রামের রীতি। আত্মীয়-স্বজনকে দাওয়াত দিয়ে কিংবা জামাই আপ্যায়নে পিঠার বেশ কদর রয়েছে বাংলাদেশে। মা, ভাবী কিংবা বোনদের হাতে বানানো পিঠার স্বাদ যেমনটা মধুর তেমনি মধু মাখা তাদের হাসি মানুষের মাঝে প্রাণের সঞ্চার ঘটায়। আনন্দে উদ্ভাসিত হয় মন।

 

আমরা আমাদের এই ছোট ছোট ছেলে-মেয়েদের সেই সংস্কৃতির অংশ সম্পর্কে জানাতে এ পিঠা উৎসবের আয়োজন করেছি। প্রতি বছর এ উৎসব চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/মামুন খান/শাহনেওয়াজ