জাতীয়

‘বন্ধ টেক্সটাইল মিল পিপিপির মাধ্যমে চালু হবে’

নিজস্ব প্রতিবেদক: বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, সারা পৃথিবীর মধ্যে বাংলাদেশই প্রথম পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ)-এর মাধ্যমে দেশের বন্ধ টেক্সটাইল মিলগুলোকে চালু করার উদ্যোগ নিয়েছে।

পুনরায় চালু হলে এ সকল শিল্প-প্রতিষ্ঠানে নতুন কর্মসংস্থাণের সুযোগ তৈরি হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার পর্যায়ক্রমে দেশের সকল বন্ধ টেক্সটাইল মিল পিপিপি’র মাধ্যমে চালু করার প্রচেস্টা চালাচ্ছে।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে পিপিপি’র মাধ্যমে বিটিএমসি’র আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিলস লিমিটেড নামের মিলটি চালু করার জন্য কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে বিটিএমসির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন, বাংলাদেশ টেক্সটাইল মিল কর্পোরেশনের (বিটিএমসি) চেয়ারম্যান মোহাম্মদ কামরুজ্জামান এবং কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিঃ এর পক্ষে হাসানুল মুজিব।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইসরাফিল আলম এমপি, মোমিন মণ্ডল এমপি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব গুলনার নাজমুন নাহার, বাংলাদেশ টেক্সটাইল মিল করপোরেশনের (বিটিএমসি) চেয়ারম্যান মোহাম্মদ কামরুজ্জামান, বিজিএমইএ-এর প্রাক্তন সভাপতি সিদ্দিকুর রহমান।

মন্ত্রী বলেন, ‘দেশের বিভিন্ন ব্যবসাবান্ধব স্থানে বিটিএমসি’র ৬৩৬.৩৮ একর জমি অব্যবহৃত অবস্থায় পড়ে আছে। এই জমি পিপিপি’র মাধ্যমে উৎপাদন খাতে ব্যবহারের ফলে একদিকে যেমন সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠান লাভবান হবে; অপরদিকে দেশের জিডিপি বৃদ্ধি, কর্মসংস্থাণ সৃষ্টির মাধ্যমে অর্থনীতি আরো দৃঢ় হবে।’

তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী ২০১৪ সালের ১২ অক্টোবর বস্ত্র ও পাট মন্ত্রণালয় পরিদর্শনকালে বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) বন্ধ মিলগুলো চালু করার বিষয়ে নির্দেশ দেন। বিটিএমসির বন্ধ মিলগুলো পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে পরিচালনার জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় সিদ্ধাস্ত গ্রহণ করেছে। একই সাথে পর্যায়ক্রমে পিপিপির মাধ্যমে বিটিএমসির হতে ২৫টি মিলের মধ্যে ১৬টি মিল পিপিপি’র আওতায় পারিচালনার জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) নীতিগত অনুমোদন পাওয়া গেছে।

উল্লেখ্য, এখন থেকে পিপিপি’র মাধ্যমে বিটিএমসি’র আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিলস লিঃ, ডেমরা মিলটি কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিঃ এর মাধ্যমে পরিচালিত হবে। এ জন্য কনসোর্টিয়াম অব তানজিনা ফ্যাশন লিঃ’কে লেটার অব অ্যাওয়ার্ড (এলওএ) প্রদান করা হয়েছে। এছাড়াও ১৬টি মিল হতে প্রথম পর্যায়ে স্বল্পতম সময়ের মধ্যে ৪টি মিল (আর.আর.টেক্সটাইল মিলস লিঃ, দোস্ত টেক্সটাইল মিলস লিঃ, মাগুরা টেক্সটাইল মিলস লিঃ, রাজশাহী টেক্সটাইল মিলস) এর জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে।

   

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/আসাদ/শাহনেওয়াজ