জাতীয়

ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড: এডউইন স্যালভাদর বলেছেন, বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি এলার্মিং তবে নিয়ন্ত্রণের বাইরে নয়। এই পরিস্থিতি কাটাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একযোগে কাজ করবে।

শনিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের বনানীর বাসভবনে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত কান্ট্রি রিপ্রেজেনটেটিভের সাথে আরো সংস্থাটির ৩ সদস্য সেখানে উপস্থিত ছিলেন।

এডউইন স্যালভাদর বলেন, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া সহ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে সবাইকে সচেতন থেকে একসঙ্গে কাজ করার উপর গুরুত্ব দেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি পর্যবেক্ষণ করে তাঁরা প্রতিবেদন দেবেন যার সঙ্গে সমন্বয় করে কাজ করবে ডিএসসিসি।

মেয়র বলেন, ডেঙ্গু কখনও বাইরের ময়লায় বা ড্রেনে হয়না। এটা হয় পরিষ্কার সাদা পানিতে। তাই এই রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই।

মেয়র সাঈদ খোকন নগরবাসীদের ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, আমরা গত ফেব্রুয়ারি মাসে ঢাকার ৩৩ হাজার বাড়িতে ডেঙ্গু মশার উৎপত্তিস্থল ধ্বংস করি। এটি ধ্বংস করার উপায় শিখিয়ে দিয়ে আসা সত্বেও পরে অনেক বাড়িতে পরিদর্শনে গেলে আগের মতোই একই পরিস্থিতি দেখতে পাই যা অত্যন্ত দুঃখজনক।

ডেঙ্গু নিয়ন্ত্রণে মেয়াদ উত্তীর্ণ বা অকার্যকর ওষুধ ব্যবহার সম্পর্কে এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা নৌবাহিনীর সরবরাহকৃত ওষুধ ব্যবহার করে থাকি। ওষুধের কোন সমস্যা থাকলে আমরা দেখবো।

এ বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হেলথ ইমার্জেন্সির দলের প্রধান হাম্মাম এল সাক্কা, আইভিডি ইম্যুনাইজেশন ভ্যাক্সিন ডেভেলপমেন্টর রাজেন্দ্র বোহরা, ঢাকার বিভাগীয় সমন্বয়ক ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম, ডিএসসিসডর প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমানসহ কর্মকর্তারা। রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই২০১৯/আসাদ/সাজেদ