জাতীয়

রোহিঙ্গাদের কোথাও সরালে আন্তর্জাতিক মহল মুচকি হাসবে

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গা শরণার্থীদের ভাষানচর বা অন্য কোথাও স্থানান্তর করা উচিত হবে না বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

শুক্রবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে কক্সবাজার ফোরাম, ঢাকা আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা: মহাসঙ্কটে কক্সবাজার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

ড. মিজানুর রহমান বলেন, ‘আমি মনে ক‌রি রোহিঙ্গা শরণার্থীদের ভাষানচর বা অন্য কোথাও স্থানান্তর করে দেয়া উচিত হবে না, সেটি ভুল হবে। যদি অন্য কোনও স্থান বাছাই করে সেখানে রোহিঙ্গাদের পাঠানো হয়, তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই বার্তাটি পৌঁছাবে যে, আমরা তাদের জন্য চিরস্থায়ী বন্দোবস্ত না হলেও দীর্ঘকালীন একটি বন্দোবস্ত করেছি।

তিনি বলেন, যারা কক্সবাজারবাসী আছেন তারা হয়তো দ্বিমত পোষণ করতে পারেন। তবে রোহিঙ্গাদের স্থানান্তর করলে আন্তর্জাতিক মহল কিন্তু মুচকি হাসবে। তারা ভাববে, বিষয়টি বোধহয় সমাধান হয়ে যাচ্ছে। এই বার্তাটি বোধহয় কখনোই আন্তর্জাতিক মহলের কাছে দেয়া উচিত হবে না।’

তিনি আরো বলেন, ‘আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আমরা যেখানে এতটা কষ্ট করি, সেখানে তাদের ভালো রাখবার জন্য প্রতিনিয়ত যে চেষ্টা করে যাচ্ছি, সেটি বাংলাদেশের জন্য বিশালতা। এটি আমাদের বোধহয় মেনে নেয়া উচিত। আমি আরও একটু বলতে চাই, যারা ওখানকার বাসিন্দা, তারা নিত্যদিন রোহিঙ্গাদের এই চাপ নানাভাবে সহ্য করছেন। তাদের জন্য অবশ্যই রাষ্ট্র এবং সরকারের দায়িত্ব রয়েছে। এবং সেটি নজরে আনা উচিত।’

তিনি বলেন, যারা রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ার ব্যবস্থা করছে, যারা তাদের জাতীয় পরিচয়পত্র দেয়ার ব্যবস্থা করছে, সেইসব দুর্নীতিবাজ কর্মকতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ হোসেন জিল্লুর রহমান, কক্সবাজার ফোরাম ঢাকা’র আহ্বায়ক ব্যারিস্টার মিজান সাঈদ প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জুলাই ২০১৯/হাসিবুল/ সাজেদ