জাতীয়

ব্যয় কমেছে, আয় বেড়েছে বিএনপির

নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক দল বিএনপির ব্যয় ২০১৮ সালে আগের বছরের তুলনায় কমেছে। আর বেড়েছে তাদের আয়।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ২০১৮ সালে আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে দলটি।

ইসি সচিব মো. আলমগীরের কাছে দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেয়া শেষে দলের যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘এবার দলের আয় হয়েছে ৯ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। এখন পর্যন্ত দলীয় তহবিলে মোট উদ্বৃত্ত আছে ৬ কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা।

তিনি জানান, মনোনয়ন ফরম বিক্রি, দলীয় সদস্যদের মাসিক চাঁদা, এককালীন অনুদান থেকেই মোট এই আয় হয়েছে। আর ব্যয় যা হয়েছে তা অফিসের বিভিন্ন খরচ, ইফতার পার্টি, পোস্টার ছাপানো, নির্বাচন, নির্যাতিত নেতাদের সহায়তা এবং বন্যায় ত্রাণ কাজ- এসব খাতে।

তিনি বলেন, ‘নির্বাচনে দলীয় মনোনয়নপত্র বিক্রি থেকে আমাদের সর্বাধিক আয় হয়েছে। এছাড়া ব্যক্তিগত অনুদান আছে, সদস্য এবং পদবীধারী অন্যান্যের চাঁদা আছে। সব মিলিয়ে গত বছরের চেয়ে এবার একটু বেশি আয় হয়েছে।

২০১৭ সালের হিসাবে দেখা গেছে মোট আয় হয়েছে ৯ কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৯০২ টাকা। আর মোট ব্যয় হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৪১ হাজার ৯৫৪ টাকা। ৫ কোটি ২৬ লাখ ৫২ হাজার ৯৪৮ টাকা উদ্বৃত্ত হয়েছে বা ব্যাংকে রয়েছে।

২০১৬ সালে দলটির আয় হয়েছিল ৪ কোটি ১৩ লাখ ৬৮ হাজার ৭৩০ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৯৯ লাখ ৬৩ হাজার ৭৫২ টাকা। উদ্বৃত্ত থেকেছে ১৪ লাখ ৪ হাজার ৭৭৮ টাকা। রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৯/হাসিবুল/শাহনেওয়াজ