জাতীয়

‘কর্ম সঙ্গতিপূর্ণ না হলে বেতন কি বৈধ?’

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ‘প্রতিষ্ঠানের ভিশন-মিশনের সাথে আপনাদের কাজ-কর্ম সঙ্গতিপূর্ণ না হলে, ওই প্রতিষ্ঠান থেকে নেয়া বেতন কি বৈধ হয়?’

বুধবার দুদকের প্রধান কার্যালয়ে ‘দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও  তদন্ত’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সে তিনি কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন।

দুদকের চেয়ারম্যান বলেন, কর্মকর্তাদের মনোভাব, আচার-আচরণ, কৌশল ও চলন-বলনের পরিবর্তনের মাধ্যমেই কমিশনের সক্ষমতার বিকাশ ঘটাতে হবে। কমিশনের কর্মকর্তাদের আচরণ হতে হবে সর্বোচ্চ বিনয়ী। জিজ্ঞাসাবাদে কৌশলগত কারণেই জ্ঞান, বুদ্ধি এবং স্বীয় বিবেচনার নির্মোহ প্রয়োগ ঘটাতে হবে।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানের একটি অঙ্গীকার রয়েছে। আপনাদের প্রত্যেকেরও অঙ্গীকার রক্ষা করতে হবে। প্রতিষ্ঠানের প্রতি অঙ্গীকার ও মমত্ববোধ না থাকা কাঙ্ক্ষিত নয়। প্রতিষ্ঠানের ভিশন-মিশনের সাথে আপনাদের কাজ-কর্ম সঙ্গতিপূর্ণ না হলে, ওই প্রতিষ্ঠান থেকে নেয়া বেতন কি বৈধ হয়? তাই সততা ও নৈতিকতার সর্বোচ্চ মানদণ্ড বজায় রেখে স্ব-স্ব দায়িত্ব পালন করতে হবে।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশনকে হতে হবে এমন যেন সমাজের উঁচু-নিচু সকল স্তরের মানুষের কাছে বার্তা দেয়া যায় যে, দুর্নীতি করলে পরিণতি সুখকর হবে না। বর্তমানে কমিশন দৃঢ়ভাবে এই বার্তা পৌঁছানোরই চেষ্টা করছে। এ কারণেই প্রতিদিনই দেশের কোথাও না কোথাও দুর্নীতি প্রতিরোধে অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত রাখা হবে।

দুদকের চেয়ারম্যান বলেন, এমন সময় হয়তো আসবে, যেদিন দুর্নীতিবাজরা দুর্নীতি করার সাহস হারিয়ে ফেলবে।

এক্ষেত্রে উদ্ভাবনীমূলক কৌশল প্রয়োগের মাধ্যেমে অপরাধীদের অপরাধের তথ্য সঠিকভাবে পাওয়া যেতে পারে। তবে জিজ্ঞাসাবাদের জন্য পর্যাপ্ত হোমওয়ার্ক করার কোনো বিকল্প নেই।

এ প্রশিক্ষণ কোর্সে কমিশনের পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপ-সহকারী পরিচালক পদমর্যাদার ৩০ জন কর্মকর্তা অংশ নেন। রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই  ২০১৯/এম এ রহমান/রফিক