জাতীয়

২০২০ সালে চামড়া শিল্পনগরীর কাজ শেষ হবে

অর্থনৈতিক প্রতিবেদক : শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম জানিয়েছেন, ২০২০ সালের জুনের মধ্যে সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরীর কাজ সম্পূর্ণভাবে সমাপ্ত হবে।

বুধবার সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীর প্রকল্প কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা জানান তিনি। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আয়োজনে চামড়া শিল্পনগরীর সর্বশেষ অবস্থা এবং দেশে লবণের মজুদ বিষয়ে এ মতবিনিময় সভা হয়।

শিল্প সচিব বলেন, দেশে পর্যাপ্ত লবণ মজুদ আছে, কোথাও লবণের ঘাটতি নেই। ঈদুল আজহায় লবণের দাম বাড়বে না।

তিনি বলেন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর ১ লাখ ১৭ হাজার পশু কোরবানি হতে পারে। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, চামড়া সংরক্ষণের জন্য কোরবানির সময় তাৎক্ষণিকভাবে ৮২ হাজার টন লবণ প্রয়োজন হবে এবং বছরে বাকি সময় মোট ১ আখ টন লবণ প্রয়োজন হবে।

আবহাওয়া অনুকূলে থাকায় ২০১৮-১৯ লবণ মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রেকর্ড পরিমাণ ১৮ লাখ টন লবণ উৎপাদিত হয়েছে।

শিল্প সচিব জানান, চাষি, মিল মালিক ও সরবরাহকারীদের কাছে বর্তমানে ৯ লাখ টন লবণ মজুদ আছে, যা দিয়ে সহজেই নভেম্বর ২০১৯ পর্যন্ত চাহিদা পূরণ করা যাবে। নভেম্বর থেকে চাষিরা লবণ উৎপাদন শুরু করবেন। তাই লবণের ঘাটতি হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিল্প সচিব বলেন, ২০০ একর জায়গার ওপর চামড়া ও চামড়াজাত পণ্য সংশ্লিষ্ট লিঙ্কেজ ইন্ডাস্ট্রি স্থাপনের জন্য একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের অধীনে একটি ট্রেনিং ইনস্টিটিউট স্থাপন করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন- পরামর্শক প্রতিষ্ঠান বুয়েটের অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল জলিল, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ ও সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত উল্লাহ, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মো. দিলজাহান ভূঁইয়া প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৯/নাসির/রফিক