জাতীয়

সাংবাদিকদের এড়িয়ে চলছেন স্বাস্থ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : ডেঙ্গু ইস্যুতে সাংবাদিকদের এড়িয়ে চলছেন বিদেশ ফেরত স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এখনই কোনো কথা বলতে রাজি নন তিনি। সাংবাদিকদের মুখোমুখী হচ্ছেন না তিনি।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার বেলা আড়াইটায় সচিবালয়ে সংবাদ সম্মেলন ডাকলেও জরুরি নোটিশে তা স্থগিত করে দেন স্বাস্থ্যমন্ত্রী। দুপুরে সচিবালয়ে ডেঙ্গুসংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায়ও তিনি কথা বলেননি। বরং সাংবাদিকদের এড়িয়ে যান মন্ত্রী।

ডেঙ্গু প্রকোপের মধ্যে আলোচনা সমালোচনার মুখে বুধবার রাতেই বিদেশ থেকে ছুটে আসেন স্বাস্থ্যমন্ত্রী।

ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় বৃহস্পতিবার সকালে মাঠে নামেন তিনি।

স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ডেঙ্গু রোগীদের চিকিৎসায় আলাদা ওয়ার্ডের উদ্বোধন করেন মন্ত্রী। এসময়ও তিনি সাংবাদিকদের এড়িয়ে যান। ডেঙ্গু ও বিদেশ সফর নিয়ে কোনো প্রশ্নের উত্তর দেননি তিনি।

দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দুই সিটি করপোরেশনের মেয়রদের নিয়ে ডেঙ্গু মোকাবেলায় করণীয় নির্ধারণে আন্তঃমন্ত্রণালয়ে সভা ডাকেন স্বাস্থ্যমন্ত্রী। মন্ত্রীর উপস্থিতির খবরে সেখানে যান সাংবাদিকরা। কিন্তু তার মুখ থেকে কোনো কথাই বের করা যায়নি। ডেঙ্গু রোগীর সংখ্যাসহ সংক্ষিপ্ত তথ্য জানিয়ে দিয়ে দ্রুত বক্তব্য শেষ করেন।

ডেঙ্গু পরিস্থিতি ও বিদেশ সফর নিয়ে প্রশ্ন করতে চাইলে তিনি রেগে গিয়ে বলেন, দক্ষিণের মেয়র এ বিষয়ে কথা বলবেন। 

দক্ষিণের মেয়র সাঈদ খোকন ও উত্তরের মেয়র আতিকুল ইসলাম দুই দফা কথা বলেন। তারপরও স্বাস্থ্যমন্ত্রী কোনো কথা বলেননি। এক পর্যা‌য়ে আগ বা‌ড়ি‌য়ে স্বাস্থ্য স‌চিব আসাদুল ইসলাম মাইক হা‌তে নি‌য়ে ব‌লেন, এটা সংবাদ সম্মেলন নয়, এটা ডেঙ্গু প‌রি‌স্থি‌তি মোকা‌বেলায় করণীয় নি‌য়ে টেক‌নিক্যাল সেশন। বি‌দেশি বি‌শেষজ্ঞরা এ‌সে‌ছেন। তাদের অ‌ভিজ্ঞতা কা‌জে লাগা‌তে চাই। ডেঙ্গু যা‌তে না বা‌ড়ে সেজন্য আমা‌দের কাজ কর‌তে দিন।

সাংবাদিকরা শেষ বারের মত মন্ত্রীকে এ বিষয়ে কথা বলার জন্য অনুরোধ করেন। কিন্তু বরাবরের মতই চুপ থাকেন মন্ত্রী।

এর আগে তিনি জানান, এ বছর ডেঙ্গুতে মারা গেছেন ১৪ জন। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৭৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।

তিনি বলেন, ‘জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৭ হাজার ১৬৩ জন ডেঙ্গুর চিকিৎসা নিয়েছে। তারমধ্যে ১২ হাজার ২৬৬ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছে। ৪ হাজার ৯০৩ জন বর্তমানে হাসপাতালে ভর্তি আছে।’

 

রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/নঈমুদ্দীন/ইভা