জাতীয়

কোরবানির বর্জ্য অপসারণ: উত্তরে মাঠে থাকবে ৯৪৩৫ শ্রমিক

নিজস্ব প্রতিবেদক: কোরবানির বর্জ্য অপসারণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় মাঠে থাকবে অন্তত ৯৪৩৫ শ্রমিক।

বৃহস্পতিবার ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম সংবাদ সম্মেলনে বলেন, কোরবানির বর্জ্য অপসারণের জন্য বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিজস্ব ২ হাজার ৪০০জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় ১ হাজার ৪৩৫জন পরিচ্ছন্নতা কর্মী কাজ করবে।

তিনি জানান, এছাড়া আরো ১১০০জন পরিচ্ছন্নতা কর্মী এবং বাসা-বাড়ি থেকে ভ্যান সার্ভিসের মাধ্যমে বর্জ্য সংগ্রহ করার জন্য পিডাব্লিউসিএসপিএর প্রায় ৪ হাজার ৫০০জন শ্রমিক কোরবানির বর্জ্য অপসারণে নিয়োজিত করা হয়েছে।

গুলশানে নগর ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ঈদের দিন কোরবানির পশুর বর্জ্য তাৎক্ষণিকভাবে অপসারণ এবং কোরবানির পশুর হাটসমুহ দ্রুত পরিষ্কারের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিজস্ব বর্জ্যবাহী ট্রাক, ভারী যন্ত্রপাতি, ওয়াটার বাউজারের পাশাপাশি আউটসোর্সিং হতে অতিরিক্ত গাড়ি নিয়োজিত করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন মো. মঞ্জুর হোসেন, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ, ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন বাবুল, প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজি।

বর্জ্য অপসারণে উত্তরের অন্যান্য প্রস্তুতি

কোরবানির বজ্র দ্রুত অপসারণে আরো বেশ কিছু প্রস্ততি নিয়ে রেখেছে। কয়েকহাজার পরিচ্ছন্ন কর্মী পাশাপাশি হটলাইন চালু থাকবে।

বৃহস্পতিবার ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম সংবাদ সম্মেলনে বলেন, ল্যান্ডফিলে ঈদ-উল-আযহার অতিরিক্ত বর্জ্য পরিবেশসম্মত ডিসপোজাল নিশ্চিতকরণের লক্ষ্যে ৪০ ফুট বাই ৩০ ফুট বাই ১০ ফুট আয়তনের ২টি পরিখা খনন করা হয়েছে এবং দিনরাত ২৪ ঘন্টা কাজ করার জন্য পর্যাপ্ত বৈদ্যুতিক ব্যবস্থাসহ অতিরিক্ত যান-যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়েছে বলেও জানান মেয়র।

গুলশানে নগর ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ঈদ-উল-আজহার দিন দুপুর ২টায় উত্তরা ১৫নং সেক্টরের ২নং ব্রিজের পশ্চিমে অস্থায়ী পশুর হাট হতে বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

তিনি বলেন, যত্রতত্র চামড়া কেনা-বেচা বন্ধ করার লক্ষ্যে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত রাখা হবে। এছাড়া বর্জ্যবাহী গাড়ি ল্যান্ডফিলে নির্বিঘ্নে চলাচলের জন্য আমিন বাজার ও আশে পাশের রাস্তায় চামড়া কেনাবেচা বন্ধে পুলিশের সদস্যগণ আমাদেরকে সহযোগিতা করবে। রাইজিংবিডি/ঢাকা/ ৮ আগস্ট ২০১৯/সাওন/সাজেদ