জাতীয়

ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও শিশু একাডেমিতে ডিজি নিয়োগ

সচিবালয় প্রতিবেদক : প্রতিষ্ঠার পর এই প্রথমবারের মতো ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ শিশু একাডেমিতে মহাপরিচালক (ডিজি) নিয়োগ দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই সংক্রান্ত আদেশ করা হয়েছে।

শিশু একাডেমির প্রথম মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্যেতি লাল কুরি। এছাড়া ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক হয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য (অতিরিক্ত সচিব) মোহাম্মদ সাঈদ নুর আলম।

নতুন শিশু একাডেমি আইন অনুযায়ী, সরকারকে একজন মহাপরিচালক নিয়োগ দেয়ার ক্ষমতা দেয়া হয়েছে। মহাপরিচালক একাডেমির সার্বক্ষণিক প্রধান নির্বাহী হবেন। তিনি এই আইনের বিধান সাপেক্ষে কার্যাবলি সম্পাদন, ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। মহাপরিচালক বোর্ডের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দায়ী থাকবেন এবং বোর্ডের পক্ষে একাডেমির প্রশাসন পরিচালনা করবেন।

অপরদিকে, গত বছরে ৮ অক্টোবর ‘ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮’ করা হয়। আইনে একজন মহাপরিচালক ও দু’জন পরিচালকের সমন্বয়ে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠনের কথা বলা হয়।

এর আগে প্রাথমিকভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (আইসিটি অনুবিভাগ) মো. রাশেদুল ইসলামকে দায়িত্বের বাইরে অতিরিক্ত হিসেবে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালকের দায়িত্ব দেয়া হয়েছিল। তবে সাঈদ নুর আলমই এজেন্সির প্রথম নিয়মিত মহাপরিচালক হলেন। রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/হাসান/বুলাকী