জাতীয়

‘বঙ্গবন্ধু চেতনা ও আদর্শ সারাদেশে ছড়িয়ে দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, চিন্তা-চেতনা, আদর্শ ও দর্শন এবং সর্বোপরি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে সারাদেশে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক পাঠ ও কুইজ প্রতিযোগিতা ছড়িয়ে দিতে হবে।

শনিবার রাজধানীর বাংলা একাডেমিতে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে টাঙ্গাইল জেলার ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলা একাডেমির সচিব মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, বিচারকমণ্ডলী হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আশফাক হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রোকেয়া প্রাচী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ আহমদ হালিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন মিডিয়া ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষ উদযাপন উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় দেশের বিভিন্ন স্কুল-কলেজে এ ধরনের আয়োজনের উদ্যোগ নিয়েছে। তবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে এ ধরনের উদ্যোগ গ্রহণ করলে এটি আরো অন্তর্ভুক্তিমূলক ও ফলপ্রসূ হবে। এটিকে বিভাগ থেকে শুরু করে জেলা, উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দেয়া সম্ভব হবে।

উল্লেখ্য, কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী টাঙ্গাইল জেলার শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হলো যথাক্রমে- সরকারি শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়, সন্তোষ ইসলামি বিশ্ববিদ্যালয় টেকনিক্যাল কলেজ, টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, টাঙ্গাইল দারুল উলুম কামিল মাদ্রাসা, বিবেকানন্দ স্কুল অ্যান্ড কলেজ, বিন্দুবাসিনী সরকারি বালক বিদ্যালয়, আদি টাঙ্গাইল উচ্চ বিদ্যালয় ও সন্তোষ জাহ্নবী উচ্চ বিদ্যালয়।

প্রতিমন্ত্রী আজ দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জাতীয় শোকদিবস ২০১৯ উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা জনকল্যাণ ফাউন্ডেশন (বিএমজেএফ) আয়োজিত ‘জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা ও বিএমজেএফ এর করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/৩১আগস্ট ২০১৯/আসাদ/হাকিম মাহি