জাতীয়

মহাসড়ক রক্ষার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কগুলো রক্ষার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি পণ্য পরিবহন রোধে মহাসড়কের উৎসমুখে ওজন নিয়ন্ত্রণকেন্দ্র বা এক্সেল লোড কন্ট্রোল স্টেশন স্থাপন করা হবে। এতে রাস্তার ক্ষতি কম হবে বলে আশা করা হচ্ছে।

পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জানা গেছে, মহাসড়ক রক্ষায় ১ হাজার ৬৩০ কোটি ২৭ লাখ ৯১ হাজার টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। সম্পূর্ণ সরকারি অর্থায়নের এ প্রকল্পটি আগামীকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত ও অবকাঠামো বিভাগ সূত্র থেকে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে সড়কের ক্ষতি অনেক কম হবে। ওজন নিয়ন্ত্রণকেন্দ্র স্থাপন করে মহাসড়কে অনুমোদিত সীমার বেশি পণ্য পরিবহন রোধ করতে পারলে টেকসই সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে।

এ প্রকল্পের অন্তর্ভুক্ত এলাকাগুলো হচ্ছে- গাজীপুর সদর, কেরানীগঞ্জ, ময়মনসিংহের হালুয়াঘাট, শেরপুরের নালিতাবাড়ি, কুমিল্লার বুড়িচং, ফেনী সদর, চট্টগ্রামের সাতকানিয়া, চট্টগ্রাম সদর, সীতাকুণ্ড, নরসিংদীর শিবগঞ্জ, সিলেটের বিয়ানীবাজার, খুলনার রামপাল, সাতক্ষীরা সদর, চুয়াডাঙ্গার দামুড়হুদা, দিনাজপুরের হাকিমপুর, কুড়িগ্রামের রৌমারী, পঞ্চগড়ের তেঁতুলিয়া, সৈয়দপুর, শিবচর ও কালিহাতী উপজেলা।

প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে- ৯০ সেট ওয়ে ইন মোশন স্কেল স্থাপন ও কমিশনিং, ৩১টি স্ট্যাটিক ওয়ে ব্রিজ স্কেল স্থাপন ও কমিশনিং, ভূমি অধিগ্রহণ, সড়ক ও বাঁধ নির্মাণ, পার্কিং এরিয়া নির্মাণ, রোড বেরিয়ার নির্মাণ ইত্যাদি।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) জানায়, প্রস্তাবিত ২১টি স্থানে ওজন নিয়ন্ত্রণকেন্দ্র স্থাপনের মাধ্যমে অনুমোদিত সীমার অতিরিক্ত পণ্য পরিবহন রোধ করে সড়কসমূহের ক্ষতি কমানো হবে। রাইজিংবিডি/ঢাকা/২ সেপ্টেম্বর ২০১৯/হাসিবুল/রফিক