জাতীয়

প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন করলে আইনি ব্যবস্থা

লাইসেন্সকৃত অস্ত্র প্রকাশ্যে প্রদর্শন করা যাবে না। ভয়ভীতি প্রদর্শন, জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টি এবং অন্যের বিরক্তির উদ্রেক করতে পারে- এভাবে অস্ত্র প্রদর্শন করা যাবে না।

যদি কেউ এমন কাজ করে তাহলে আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ এর অনুচ্ছেদ অনুযায়ী আইন লঙ্ঘন হবে। আইন লঙ্ঘন করা হলে লাইসেন্স বাতিলসহ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে জানিয়ে লাইসেন্সকৃত অস্ত্রের ব্যবহার ও প্রদর্শন সিমিত করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এতে ব্যক্তিগত নিরাপত্তার জন্য লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তিকে বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষী হিসেবে অথবা অন্য ব্যক্তি হিসেবে নিয়োজিত হওয়া হতে বিরত থাকতে বলা হয়েছে।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক শাখার ৪ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

প্র্রজ্ঞাপনে বলা হয়, এ মর্মে সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জারিকৃত আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ এর অনুচ্ছেদ অনুযায়ী আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তি বা ব্যক্তির নিরাপত্তা বা সম্পত্তি রক্ষার জন্য অস্ত্রধারী প্রহরী হিসেবে নিয়োজিত হতে পারবেন না।

‘সেক্ষেত্রে তার অস্ত্রের লাইসেন্স তাৎক্ষণিকভাবে বাতিলযোগ্য হবে। উক্ত নীতিমালা লঙ্ঘন করে কোনো কোনো ব্যক্তির ব্যক্তিগত নিরাপত্তার জন্য লাইসেন্সপ্রাপ্ত নিজনামীয় ও আগ্নেয়াস্ত্রসহ বেসরকারি নিরাপত্তা সংস্থার নিরাপত্তারক্ষী হিসেবে অথবা অন্য ব্যক্তি হিসেবে নিয়োজিত রয়েছেন।’

‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ২৫ (ক) অনুযায়ী কোনো ব্যক্তি স্বীয় লাইসেন্সকৃত অস্ত্র আত্মরক্ষার নিমিত্তে নিজে বহন অথবা ব্যবহার করতে পারবেন। তবে অন্যের বিরক্তির উদ্রেক করতে পারে এরূপ অস্ত্র প্রদর্শন করা যাবে না। উক্ত নীতিমালা লঙ্ঘন করে কোনো কোনো ব্যক্তি প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন করে জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টির প্রয়াস চালাচ্ছেন।’

প্রজ্ঞাপনে বলা হয়, অস্ত্র আইন ১৮৭৮ কঠোরভাবে অনুসরণ এবং বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার রোধকল্পে স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জারিকৃত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ এর অনুচ্ছেদ অনুসরণ পূর্বক ব্যক্তিগত নিরাপত্তার জন্য লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তিকে বেসরকারি সংস্থা নিরাপত্তারক্ষী হিসেবে অথবা অন্য ব্যক্তি হিসেবে নিয়োজিত হওয়া হতে বিরত থাকা এবং আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ এর অনুচ্ছেদ ২৫ (ক) এর অনুসরণ পূর্বক প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন না করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

অন্যথায় আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট বিধান মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

ঢাকা/নঈমুদ্দীন/সাইফ