জাতীয়

‘নদী ভাঙ্গনে যারা গৃহহীন, দ্রুত তাদের আবাস দিন’

দখলকৃত খাসজমি, জলমহালসহ সব সরকারি জমি উদ্ধার করে নদী ভাঙ্গনে গৃহহীন মানুষদের পুনর্বাসনের জন্য ভূমি মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৮ম বৈঠকে ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রস্তুত করে তাদের আবাসনের ব‌্যবস্থার এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে আজ বুধবার সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মুজিবুল হক, মাইনউদ্দীন খান বাদল এবং আব্দুল মান্নান বৈঠকে অংশ নেন।

সভা শেষে কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ বলেন, বৈঠকে ভূমি বিষয়ক অনেক কিছু নিয়েই আলোচনা হয়েছে। কমিটি দখলকৃত খাসজমি, জলমহাল উদ্ধারের সুপারিশ করেছে। এসব জমি উদ্ধার করে নদী ভাঙ্গনের কারণে গৃহহীনদের জন্য পুনর্বাসনের সুপারিশ করে।

বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারাদেশে ই-জুডিশিয়ারি শীর্ষক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬৯০ কোটি টাকা। পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) কর্তৃক সুপারিশকৃত প্রকল্পটির অনুমোদনের লক্ষ্যে একনেক সভায় উত্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়। ভূমি মন্ত্রণালয় ও আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার সুপারিশ করা হয়।

ভূমি মন্ত্রণালয়ের সচিব, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। ঢাকা/আসাদ/সাজেদ